ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

সাকিবের ভাগ্য নির্ধারণ আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২৯, ২৯ অক্টোবর ২০১৯ | আপডেট: ১৩:৩৫, ২৯ অক্টোবর ২০১৯

জুয়াড়িদের কাছ থেকে অনৈতিক প্রস্তাব পাওয়ার পর  গোপন করার অভিযোগে নিষিদ্ধ হতে যাচ্ছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ফলে তার ভারত সফর নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। 

সাকিবের নিষেধাজ্ঞার বিষয়ে বিস্তারিত জানতে আজকের মধ্যেই আইসিসিকে চিঠি দেয়া হবে বলে জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল। ফলে আজকের মধ্যেই জানা যাবে কী ঘটতে যাচ্ছে সাকিবের ভাগ্য।

এছাড়া বিসিবি সূত্রে জানা যায়, বোর্ড সভাপতি সাকিবকে আশ্বস্ত করেছেন, পুরো ব্যাপারটিতে আইনি প্রক্রিয়ার মধ্যে থেকেই সাকিবের পাশে থাকবে বিসিবি। সাকিবকে বলে দেওয়া হয়েছে, ব্যাপারটি নিয়ে মিডিয়ার সামনে যেন ঢালাওভাবে কথা না বলা হয়।

এদিকে সাকিবের নিষিদ্ধের বিষয়ে আইসিসির মিডিয়া ম্যানেজার জানান, একটি ইমেইল বার্তার মাধ্যমে জানানো হবে বিস্তারিত। তবে সাকিবের নামটি উচ্চারণ করেননি তিনি!

আইসিসির মিডিয়া ম্যানেজার রাজ শেখর রাও জানান, ‘হয়তো আজকের দিনেই আইসিসি থেকে কোনও ই-মেইল পাবেন।’ এর বাইরে বিস্তারিত কিছুই জানাতে রাজি হননি আইসিসির এই কর্মকর্তা।

প্রসঙ্গত, গত দুই বছর আগে একটি আন্তর্জাতিক ম্যাচের আগে এক ক্রিকেট জুয়াড়ির (বুকি) কাছ থেকে অনৈতিক প্রস্তাব পেয়েছিলেন সাকিব। সেটি তৎক্ষণাৎ প্রত্যাখ্যান করলেও আইসিসির দুর্নীতি দমন বিভাগকে না জানিয়ে গোপন করেন তিনি। 

বিষয়টি পরে আইসিসি জানতে পারে। আন্তর্জাতিক জুয়াড়িদের কল রেকর্ড ট্র্যাকিং করে এ ব্যাপারে তারা তথ্য উদ্ধার করে। ওই জুয়াড়ি আইসিসির কালো তালিকায় থাকাদের একজন। বিষয়টি পুরোপুরি নিশ্চিত হওয়ার পর সম্প্রতি সাকিবের সঙ্গেও কথা বলেন আইসিসির অ্যান্টিকরাপশন অ্যান্ড সিকিউরিটি ইউনিট (আকসু) প্রতিনিধি। 

বিশ্বস্ত সূত্রে জানা গেছে, সাকিবও নিজের ভুল স্বীকার করেছেন আকসু তদন্ত কর্মকর্তাদের কাছে। আত্মপক্ষ সমর্থন করে বলেছেন, জুয়াড়ির প্রস্তাবকে গুরুত্ব দেননি বলেই জানাননি। বিষয়টি হালকাভাবে নেওয়াটাই তার জন্য  কাল হয়েছে। 

বিসিবির একাধিক সূত্র জানিয়েছে, আজ অথবা আগামীকাল সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে সাকিবের নিষেধাজ্ঞার বিষয়টি জানাবে আইসিসি। বিসিবি এরই মধ্যে এ বিষয়ে অবগত হয়েছে।

আইসিসির নিয়ম অনুযায়ী, দ্রুততর ভিত্তিতে না জানিয়ে তথ্য গোপন করলে সর্বোচ্চ ৫ বছরের শাস্তি হতে পারে সাকিবের। কিন্তু পরবর্তীতে সহায়তা করায় ১৮ মাসের নিষেধাজ্ঞায় পড়তে পারেন তিনি।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি