ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

সাকিবকে নিয়ে তোলপাড়, যা বললেন ক্রীড়া প্রতিমন্ত্রী (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫২, ২৯ অক্টোবর ২০১৯ | আপডেট: ১৫:১১, ২৯ অক্টোবর ২০১৯

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিবকে নিয়ে চরম উত্তেজনায় দেশের ক্রিকেটাঙ্গন। কী ঘটতে যাচ্ছে সাকিবের ভাগ্যে? এমন প্রশ্ন এখন সবার মুখে মুখে। এ বিষয়ে মুখ খুলেছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

তিনি বলেছেন, সাকিব আল হাসানের বিষয়ে জানতে আজকের মধ্যে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলকে (আইসিসি) চিঠি দেয়া হবে। তবে আইসিসি'র সিদ্ধান্ত যাই হোক আমরা সাকিবের পাশে থাকব।

মঙ্গলবার সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, সাকিবের বিষয়টি নিয়ে আমি ক্রিকেট বোর্ডের সঙ্গেও কথা বলেছি। পাশাপাশি আমি অনেক লোকদের সঙ্গেও কথা বলেছি।

ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, ‘আইসিসি কি ধরনের সিদ্ধান্ত নিতে যাচ্ছে, এটা তো নির্ভরযোগ্য রিপোর্ট নয়। যদি কোনো কঠোর সিদ্ধান্ত আসে বা না আসে যেটাই হোক, আমরা অবশ্যই আমাদের খেলোয়াড় সাকিবের পাশে থাকব। তাকে কিভাবে রক্ষা করা যায় সে চেষ্টা করব। তবে যেহেতু এটা আইসিসির বিষয়, আমাদের হস্তক্ষেপ করার সুযোগ নেই। খবরে আসার পর বিষয়টি আমরা সার্বক্ষণিক মনিটরিং করছি এবং কি করে সুষ্ঠুভাবে সমাধান করা যায়, সে বিষয়টিও দেখছি’।

সাকিবের বিতর্কে জড়িয়ে যাওয়া এবং ভারত সফরে না খেললে দলের ওপর কতটা প্রভাব পড়তে পারে সে প্রসঙ্গে ক্রীড়া প্রতিমন্ত্রী বলেছেন, ‘কোনো খেলোয়াড় যদি খেলে বা না খেলে তার ওপর দল ঘোষণার তো একটা ব্যাপার আছে। এর ওপর অনেক কিছু নির্ভর করবে। ঘটনাটা কি এবং কি হতে যাচ্ছে বিষয়টি জানানোর জন্য আমি ইতিমধ্যে বিসিবির সঙ্গে কথা বলেছি। তারা আমাকে আস্বস্ত করেছেন যে, আজকের মধ্যেই এ বিষয়টি নিয়ে আইসিসির কাছে লিখবেন এবং আশা করছি আজকের মধ্যেই জানা যাবে কি হতে যাচ্ছে।’

এদিকে সাকিবের পাশে থাকার ঘোষণা দিয়েছেন দেশের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা বিসিবি। একটি সূত্রে জানা যায়, বোর্ড সভাপতি সাকিবকে আশ্বস্ত করেছেন, পুরো ব্যাপারটিতে আইনি প্রক্রিয়ার মধ্যে থেকেই সাকিবের পাশে থাকবে বিসিবি। সাকিবকে বলে দেওয়া হয়েছে, ব্যাপারটি নিয়ে মিডিয়ার সামনে যেন ঢালাওভাবে কথা না বলা হয়।

এছাড়া সাকিবের বিষয়ে বিস্তারিত একটি ইমেইল বার্তার মাধ্যমে জানানো হবে বলে জানিয়েছেন আইসিসির মিডিয়া ম্যানেজার রাজ শেখর রাও। 

তিনি জানান, ‘হয়তো আজকের দিনেই আইসিসি থেকে কোনও ই-মেইল পাবেন।’ 

প্রসঙ্গত, গত দুই বছর আগে একটি আন্তর্জাতিক ম্যাচের আগে এক ক্রিকেট জুয়াড়ির (বুকি) কাছ থেকে অনৈতিক প্রস্তাব পেয়েছিলেন সাকিব। সেটি তৎক্ষণাৎ প্রত্যাখ্যান করলেও আইসিসির দুর্নীতি দমন বিভাগকে না জানিয়ে গোপন করেন তিনি। 

বিষয়টি পরে আইসিসি জানতে পারে। আন্তর্জাতিক জুয়াড়িদের কল রেকর্ড ট্র্যাকিং করে এ ব্যাপারে তারা তথ্য উদ্ধার করে। ওই জুয়াড়ি আইসিসির কালো তালিকায় থাকাদের একজন। বিষয়টি পুরোপুরি নিশ্চিত হওয়ার পর সম্প্রতি সাকিবের সঙ্গেও কথা বলেন আইসিসির অ্যান্টিকরাপশন অ্যান্ড সিকিউরিটি ইউনিট (আকসু) প্রতিনিধি। 

বিশ্বস্ত সূত্রে জানা গেছে, সাকিবও নিজের ভুল স্বীকার করেছেন আকসু তদন্ত কর্মকর্তাদের কাছে। আত্মপক্ষ সমর্থন করে বলেছেন, জুয়াড়ির প্রস্তাবকে গুরুত্ব দেননি বলেই জানাননি। বিষয়টি হালকাভাবে নেওয়াটাই তার জন্য  কাল হয়েছে। সব ধরনের ক্রিকেটে নিষিদ্ধ হতে যাচ্ছেন তিনি। 

বিসিবির একাধিক সূত্র জানিয়েছে, আজ অথবা আগামীকাল সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে সাকিবের নিষেধাজ্ঞার বিষয়টি জানাবে আইসিসি। বিসিবি এরই মধ্যে এ বিষয়ে অবগত হয়েছে।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি