ঢাকা, শনিবার   ১৭ এপ্রিল ২০২১, || বৈশাখ ৪ ১৪২৮

টেস্ট র‌্যাঙ্কিংয়ে জাম্প দিলেন মুশফিক-মুমিনুল-নাঈমরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৪, ২৭ ফেব্রুয়ারি ২০২০

নাঈম, মুশফিক ও মুমিনুল হক। ছবি: সংগৃহীত

নাঈম, মুশফিক ও মুমিনুল হক। ছবি: সংগৃহীত

জিম্বাবুয়ের বিপক্ষে মিরপুর টেস্টে দুর্দান্ত পারফরম্যান্স করায় আইসিসি টেস্ট র‌্যাঙ্কিয়ে কয়েক ধাপ উপরে উঠলেন মুশফিকুর রহমান, মুমিনুল হক এবং নাঈমরা। এর মধ্যে ২৯ ধাপ এগিয়েছেন ১৯ বছর বয়সী অফ স্পিনার নাঈম। আর ৫ ধাপ করে এগিয়েছেন মুশফিক-মুমিনুল।

বুধবার আইসিসি নতুন টেস্ট র‌্যাঙ্কিং প্রকাশ করেছে। যেখানে বোলারদের র‌্যাঙ্কিংয়ে ৩৮তম অবস্থানে আছেন নাঈম। জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টের প্রথম ইনিংসে ৪ উইকেট পাওয়ার পর দ্বিতীয় ইনিংসে নেন ৫ উইকেট। ক্যারিয়ারসেরা এই বোলিং পারফরম্যান্সের প্রভাব পড়েছে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে। 

২০৩ রানের হার না মানা ইনিংস খেলা মুশফিকুর রহিম ২৫তম অবস্থান থেকে পাঁচ ধাপ লাফিয়ে উঠে এসেছেন ২০ নম্বরে। ১৩২ রানের ইনিংস খেলে মুশফিকের মতোই পাঁচ ধাপ উন্নতি করে মুমিনুল উঠেছেন ৩৯-এ। মুমিনুল ছিলেন ৪৪তম স্থানে।

আইসিসি র‌্যাংকিং-এ বাংলাদেশি বোলারদের মধ্যে সেরা অবস্থানে তাইজুল ইসলাম। ঢাকা টেস্টে ৬ উইকেট শিকারি বাঁ-হাতি বোলার রয়েছেন ২৪তম অবস্থানে। ২৫-এ আছেন ঢাকা টেস্টের দ্বাদশ খেলোয়াড় মেহেদি হাসান মিরাজ।  এগিয়েছেন আবু জায়েদ রাহীও। ১১ ধাপ এগিয়ে ৪৬তম স্থানে উঠে এসেছেন এই পেসার। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ইনিংসে ৪ উইকেট নিয়েছিলেন তিনি।

নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্টে বাজে খেলার কারণে পয়েন্ট কমেছে ভারত অধিনায়ক বিরাট কোহলির। আর সেই সুযোগে ৯১১ রেটিং পয়েন্টে থাকা অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ এক নম্বরে উঠে এসেছেন দুই থেকে। ওয়েলিংটন টেস্টে ২ ও ১৯ রান করায় কোহলির রেটিং পয়েন্ট ৯২৮ থেকে ৯০৬-এ নেমে এসেছে। এবারসহ মোট ৮ বার র‌্যাংকিংয়ের শীর্ষে উঠলেন স্মিথ।

ব্যাটিং ক্যাটাগরিতে স্মিথ-কোহলির পড় যথাক্রমে আছেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন, অস্ট্রেলিয়ার মার্নুস লাবুশেন ও পাকিস্তানের বাবর আজম।

বোলিংয়ের শীর্ষ পাঁচে আছেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স, নিউজিল্যান্ডের নেইল ওয়াগনার, ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার, দক্ষিণ আফ্রিকা কাগিসো রাবাদা ও অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক। সূত্র: ক্রিকইনফো

এএইচ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি