ঢাকা, বৃহস্পতিবার   ১৩ মে ২০২১, || বৈশাখ ২৯ ১৪২৮

আরেকবার হোয়াইটওয়াশের লজ্জা পেল ভারত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৯, ২ মার্চ ২০২০ | আপডেট: ১১:৫০, ২ মার্চ ২০২০

ভারতের শেষ উইকেটটি নিয়ে উৎসবে কিউইরা। ছবি: সংগৃহীত

ভারতের শেষ উইকেটটি নিয়ে উৎসবে কিউইরা। ছবি: সংগৃহীত

তিন ম্যাচের ওয়ানডে সিরিজের পর এবার দু’ম্যাচের টেস্ট সিরিজেও হোয়াইওয়াশের লজ্জা পেল ভারত। ক্রাইস্টচার্চ টেস্টে নিউজিল্যান্ডের কাছে ৭ উইকেটে হেরে যায় বিরাট কোহলিরা। কোনভাবেই প্রতিদ্বন্দ্বিতা গড়তে পারেনি টেস্ট র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে থাকা দলটি। তিন দিনেই পরাজয়ের স্বাদ নেয় সফরকারীরা।

ট্রেন্ট বোল্ট ও টিম সাউদির বোলিং তোপে দ্বিতীয় ইনিংসে সফরকারীদের অল্প রানে গুটিয়ে দেওয়ায় জয়ের জন্য সহজ লক্ষ্য পায় নিউজিল্যান্ড। দুই ওপেনার টম ল্যাথাম ও টম ব্লান্ডেলের হাফসেঞ্চুরিতে অনায়াসে তা পেরিয়ে যায় স্বাগতিকরা। এর আগে প্রথম টেস্টেও ১০ উইকেটের বড় ব্যবধানে হেরেছিল দলটি। নিউজিল্যান্ডের মাটিতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত দুই ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হলো ভারত।

ম্যাচের তৃতীয় দিন সোমবার (২ মার্চ) দ্বিতীয় ইনিংসে ভারতকে ১২৪ রানে অলআউট করার পর জয়ের জন্য ১৩২ রানের লক্ষ্যে খেলতে নেমে ৩ উইকেট হারিয়ে চা বিরতির আগেই জয় তুলে নেয় কিউইরা।

আগের দিনের ৬ উইকেটে ৯০ রান নিয়ে খেলতে নামা ভারত সাউদি ও বোল্টের তোপের মুখে পড়ে। দিনের তৃতীয় ওভারে হনুমা বিহারিকে ফেরান সাউদি। পরের ওভারে রিশভ পান্তকে বিদায় করেন বোল্ট। দুই স্বীকৃত ব্যাটসম্যানকে দ্রুত হারিয়ে ভারতের লড়াইয়ের স্বপ্ন শেষ হয়ে যায়।

শেষ পর্যন্ত ১২৪ রানে অলআউট হয় ভারত। আজ মাত্র ১০ ওভার খেলে বাকি ৪ উইকেট খুইয়ে যোগ করে মাত্র ৩৪ রান। আগের দিন ভারত শিবিরকে কাঁপিয়ে দেওয়া বোল্ট ৪ উইকেট নেন ২৮ রান খরচায়। আর ৩৬ রান খরচায় টিম সাউদি নেন ৩ উইকেট।

জয়ের জন্য মাত্র ১৩২ রানের টার্গেট নিয়ে খেলতে নেমে ১০৩ রানের জুটি গড়েন ল্যাথাম ও ব্লান্ডেল।  ভারতীয় বোলারদের কোনো রকম সুযোগ না দিয়ে জয়ের রাস্তা পাকা করে ফেলেন এই জুটি। 

যদিও জসপ্রিত বুমরাহ ও উমেশ যাদবরা খেলার শেষদিকে দ্রুত ৩ উইকেট তুলে নিলেও হোয়াইটওয়াশ এড়াতে কোন প্রভাব ফেলতে পাড়েনি। ল্যাথাম ৭৪ বলে ৫২ ও ব্লান্ডেল ১১৩ বলে ৫৫ রান করেন।

ম্যাচ সেরার পুরস্কার পান কাইল জেমিসন এবং টিম সাউদির হাতে ওঠে সিরিজ সেরার পুরস্কার।

উল্লেখ্য, নিউজিল্যান্ড সফরে ভারতের একমাত্র অর্জন টি-টোয়েন্টির পাঁচ ম্যাচে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ।

এএইচ/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি