ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

পাকিস্তানে না গেলে মুশফিককে বাদ দেয়ার হুমকি! 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৬, ৩ মার্চ ২০২০

নিরাপত্তাজনিত কারণে প্রথম ধাপে পাকিস্তান সফরে যাননি বাংলাদেশের উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম। সেবার অনেক চেষ্টা করেও তাকে দলে ভেড়াতে ব্যর্থ বিসিবি নিরাপত্তাহীনতার কোনো কারণই খুঁজে পায়নি। 

তবে আসন্ন এপ্রিলে পাকিস্তান সফরে তাকে দলের বাহিরে রাখতে কোনোভাবেই চাচ্ছে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড। তাই তো আলোচনা থেকে শুরু করে প্রয়োজনে শক্ত ব্যবস্থা নিতে যাচ্ছে বোর্ড। সে জন্য এবার নেয়া হয়েছে ভিন্ন কৌশল। 

জানা গেছে, নিজের অনঢ় অবস্থানে থাকা মুশফিক আসন্ন এ সফরে না গেলে জিম্বাবুয়ের বিপক্ষে আজকের ম্যাচে বাদ যেতে পারেন। এমনকি আসন্ন ঢাকা প্রিমিয়াল লিগে তার দল বদলে যেতে পারে। তবে এসব হুমকিতে নত হননি এ ডানহাতি অভিজ্ঞ ব্যাটসম্যান। 

নাম প্রকাশে অনিচ্ছুক বাংলাদেশ ক্রিকেট বোর্ডের একটি সূত্রে এ তথ্য জানা গেছে। 

জানা যায়, শনিবার প্রথম ওয়ানডে দেখতেই সিলেটে হাজির হন বোর্ড প্রধান নাজমুল হাসান পাপন। ম্যাচ শেষে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিনকে একটি বার্তা দিয়ে যান তিনি। সেটি হল, ‘এপ্রিলে পাকিস্তান সফরে যেতে রাজি না হলে দ্বিতীয় ওয়ানডেতে জায়গা হবে না মুশফিকের।’
 
তবে তা আবারও উড়িয়ে দিয়েছেন জাতীয় দলের এ খেলোয়াড়। নিজের অবস্থানে থেকে জানিয়েছেন, তিনি কোনোভাবেই পাকিস্তান সফরে যাবেন না।  

সোমবার দুপুরে ছিল বাংলাদেশ দলের ঐচ্ছিক অনুশীলন। বরাবরের মতই সেখানে কয়েকজন সতীর্থের সঙ্গে হাজির মুশফিকুর রহীম। যোগ দিলেন ঐচ্ছিক অনুশীলনে। তাকে দেখে বোঝার উপায় ছিল না, কিছুক্ষণ আগে তার ওপর দিয়ে কি ঝড় বয়ে গেছে।

অনুশীলন শুরুর আগেই মুশফিককে ডেকে নেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু এবং প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো।  সেখানে উপস্থিত ছিলেন বোর্ড পরিচালকদেরও কেউ কেউ। সেই সভাতেই বোর্ড প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপনের বার্তা পৌঁছে দেয়া হয় মুশফিকুর রহিমের কাছে। 

ঘটনার পর এখন পর্যন্ত প্রধান নির্বাচক থেকে শুরু করে মুশফিক, কেউই মুখ খুলেননি। কিন্তু এতবড় খবর তো আর চাপা থাকে না। খুব দ্রুতই ছড়িয়ে পড়েছে। ফলে গুঞ্জন তৈরি হয়েছে, আজকের ম্যাচে খেলতে পারবেন তো মুশফিক? 

তবে প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো নাকি বারবার সব পক্ষকে বোঝানোর চেষ্টা করেছেন যে, আজকের ম্যাচটি সিরিজ নির্ধারণী। আজ জিতলে সিরিজ জয় নিশ্চিত হবে। সুতরাং, এমন ম্যাচে তার একাদশে মুশফিককে লাগবেই।

এরআগে পাকিস্তানে নিরাপত্তা শঙ্কার কারণে শুরু থেকেই মুশফিক জানিয়ে দেন, তিনি দেশটিতে সফরে যাবেন না। বিসিবি প্রধানও শুরু থেকে বলেছিলেন, তারা খেলোয়াড়দের ইচ্ছাকে সম্মান জানাবেন। কেউ যেতে না চাইলে তারা জোর করবেন না। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের আগ পর্যন্ত সবই ঠিক ছিল।

কিন্তু হঠাৎ করেই বদলে গেলো বোর্ড সভাপতির মনোভাব। জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে ডাবল সেঞ্চুরি করার কারণে তিনি জানিয়ে দিলেন মুশফিককে পাকিস্তান সফরে তার চাই’ই চাই।

সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বিসিবি সভাপতি নিজেই বলেছিলেন, ‘চুক্তির বাধ্যবাধকতা অনুযায়ী মুশফিকের পাকিস্তান যাওয়া উচিত।’ শুধু তাই নয়, মুশফিকের পরিবার সত্যিই শঙ্কিত, এটি তিনি বিশ্বাস করেন না বলেও জানান।

এদিকে, আজকের ম্যাচটি মুশফিকের ক্যারিয়ারের অন্যতম দিন। ডানহাতি এ ব্যাটসম্যান এখন পর্যন্ত ২১৭টি ওয়ানডে খেলেছেন। যেখানে তার উপস্থিতে ৯৯টিতে জয় পেয়েছে বাংলাদেশ। আজকের ম্যাচে তার উপস্থিতিতে জয় পেলে শতক দেখা পাবেন তিনি। 

এআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি