ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

অনুমতি ছাড়া হাসপাতালের তথ্য প্রকাশ নয়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪০, ১৩ জানুয়ারি ২০২০ | আপডেট: ২০:৩১, ১৩ জানুয়ারি ২০২০

সরকারি হাসপাতালের চিত্র

সরকারি হাসপাতালের চিত্র

কর্তৃপক্ষের অনুমতি ছাড়া সরকারি হাসপাতালের কোনও তথ্য বা সংবাদ প্রকাশ করা যাবে না। বিনা অনুমতিতে হাসপাতালের ভেতরে রোগী বা স্বাস্থ্যসেবা কার্যক্রমের কোনও স্থিরচিত্র বা ভিডিও চিত্রও ধারণ করা যাবে না। সংগৃহীত তথ্য প্রকাশের আগেই বস্তুনিষ্ঠতার বিষয়ে কর্তৃপক্ষের সম্মতি গ্রহণ করতে হবে। একইসঙ্গে জামানতের মাধ্যমে দেয়া হবে দর্শনার্থী পাস। 

গত ১২ জানুয়ারি (রোববার) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় কর্তৃক জারীকৃত এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপনের মাধ্যমে এসব তথ্য জানান হয়।

মন্ত্রণালয়ের উপসচিব মো. আবু রায়হান মিঞা সাক্ষরিত প্রজ্ঞাপনটির অনুলিপি স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, সব মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক, সব বিশেষায়িত হাসপাতালের পরিচালক, হাসপাতাল ও ক্লিনিকের পরিচালক, সকল বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য), সকল সিভিল সার্জন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

‘সরকারি হাসপাতালের দর্শনার্থী ব্যবস্থাপনা’ শীর্ষক এ প্রজ্ঞাপনে বলা হয়, দেশের সব সরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে মানসম্মত চিকিৎসা দেয়া সরকারের লক্ষ্য। নিরাপদ চিকিৎসার জন্য রোগীর সঙ্গে আসা দর্শনাথীদের নিয়ন্ত্রণ করা জরুরি। কেননা, তাদের স্বাস্থ্যবিষয়ক অজ্ঞতা এবং রোগ জীবাণুর সংক্রমণ রোধে করণীয় বিষয়ে জ্ঞানের অভাবে অধিকাংশ সময়ই কাঙ্খিত পরিবেশ বা পরিস্থিতির অবনতি হয়। এ অবস্থায় দেশের সব সরকারি চিকিৎসা প্রতিষ্ঠানের কর্তৃপক্ষকে নির্দেশক্রমে ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা প্রদান করা হলো।

নির্দেশনাগুলোর মধ্যে রয়েছে- 
-গবেষণা, জরিপ, অন্য কোনও তথ্য বা সংবাদ সংগ্রহের জন্য তথ্য সংগ্রহকারী হাসপাতাল কর্তৃপক্ষকে অবহিত করবেন।

-সংগৃহীত তথ্য বা সংবাদের বস্তুনিষ্ঠতার বিষয়ে হাসপাতাল কর্তৃপক্ষকে অবহিত করবেন। 

-বিনা অনুমতিতে হাসপাতালের ভেতরে রোগী বা স্বাস্থ্যসেবা কার্যক্রমের কোনও স্থিরচিত্র বা ভিডিও চিত্র ধারণ করতে পারবেন না। 

-সংগৃহীত তথ্য প্রকাশের আগেই বস্তুনিষ্ঠতা বিষয়ে কর্তৃপক্ষের সম্মতি গ্রহণ করতে হবে।

-প্রত্যেক হাসপাতালে দর্শনার্থী পাস চালু করতে হবে এবং প্রতিটি পাসের জন্য নিরাপত্তা জামানত চালু করা যেতে পারে।

-রোগীর অসুস্থতা বিবেচনায় একজন রোগীকে সহায়তা করার জন্য সর্বোচ্চ দুইজন দর্শনার্থীকে পাস দেওয়া যেতে পারে। -হাসপাতাল ত্যাগের আগেই পাস ফেরত দিয়ে নিরাপত্তা জামানত ফেরত নিতে পারবেন।

নির্দেশনায় আরও বলা হয়েছে, হাসপাতালের সকল চিকিৎসক, নার্সসহ কর্মচারীরা বৈধ পরিচয়পত্র দৃশ্যমানভাবে বহন করবেন। আগত দর্শনার্থীদের জন্য পাস ইস্যু করার সময় নাম, ঠিকানা, মোবাইল নম্বর, পরিদর্শনের কারণ ইত্যাদি তথ্য সম্বলিত রেজিস্ট্রার সংরক্ষণ করতে হবে। দর্শনার্থী বিষয়ক নিয়মাবলী রোগী বা রোগীর সাহায্যকারীকে অবহিত করতে হবে। 

এছাড়া, দর্শনার্থী বিষয়ক নিয়মাবলী সহজে সবার দৃষ্টিগোচর হয়, এমন জায়গায় রাখতে হবে।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি