ঢাকা, শুক্রবার   ১০ মে ২০২৪

অবৈধ শ্রমিকদের দেশে ফিরতে ১ মাস সময় বাড়িয়েছে সৌদি আরব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৭, ৩০ জুন ২০১৭

ছবি: ফাইল ফটো

ছবি: ফাইল ফটো

সৌদি আরবে অবৈধ শ্রমিকদের দেশে ফেরত যাওয়ার জন্য আরও এক মাস সময় বাড়ানো হয়েছে। আগের সময় অনুযায়ী গত ২৬ জুন অবৈধ শ্রমিদের দেশে ফেরত যাওয়ার শেষ সময় ছিলো। সৌদি ইমিগ্রেশন পুলিশ জানায়, হিজরী মাসের ১ শাওয়াল থেকে ১ রজব পযর্ন্ত অবৈধ শ্রমিকদের তাদের নিজ দেশে ফেরত যাওয়ার সময় বধির্ত করা হলো।

সৌদি আরব পাসপোর্টের মহাপরিচালক মেজর জেনারেল সুলাইমান বিন আব্দুল আজিজ আল-ইয়াহিয়ার বরাত দিয়ে সৌদি প্রেস এজেন্সির এক প্রতিবেদনে জানানো হয়, সৌদি স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আব্দুল আজিজ বিন সৌদ বিন নায়েফের নির্দেশে অবৈধ শ্রমিকদের জন্য ৩০ দিনের মেয়াদ বর্ধিত করা হয়েছে।

ওই প্রতিবেদনে আরও বলা হয়, যে সকল অবৈধ প্রবাসী পূর্বের ৯০ দিন সাধারণ ক্ষমার আওতায় কোন সুযোগ নিতে পারেননি, তাদের জন্য নতুন করে এই ৩০ দিনের সুযোগ দেওয়া হলো। এর পরেও কেউ এই সুযোগ গ্রহণ না করলে তাদের কঠোর শাস্তির আওতায় আনা হবে বলে সৌদি সরকারের পক্ষ থেকে জানানো হয়।

জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেটের তথ্য অনুযায়ী, এ পর্যন্ত সৌদি আরব থেকে ১৮ হাজার ৩৫০ জনের মত আউটপাস সংগ্রহ করেছেন এবং ১৪ হাজার ২৮০ জন অবৈধ শ্রমিক দেশে ফেরত গেছেন। এখনো চার হাজার ৬০ জন অবৈধ শ্রমিক দেশে ফিরতে পারেননি বলে জানা গেছে।

এর আগে সৌদি সরকার অবৈধভাবে বসবাসরত অভিবাসীদেরকে কোনো ধরনের জেল-জরিমানা ছাড়াই স্বেচ্ছায় নিজ নিজ দেশে ফেরত যেতে ৯০ দিনের সাধারণ ক্ষমা ঘোষণা দেন। এই ক্ষমায় অবৈধদের বৈধ হওয়ার কোন সুযোগ রাখেনি সৌদি সরকার। তবে দেশে ফিরে গিয়ে নতুন ভিসায় যে কোন সময় আবার সৌদি আরব আসতে কোন বাধা থাকবে না।

বর্ধিত এই ৩০ দিনের সাধারণ ক্ষমায় যারা হজ, উমরাহ, ভ্রমণ অথবা ট্রানজিট ভিসা নিয়ে নির্ধারিত সময়ে ফেরত না গিয়ে অবৈধভাবে অবস্থান করছেন তারা দূতাবাস ও জেদ্দা কনসুলেট থেকে আউটপাস (বিশেষ ট্রাভেল পাস) সংগ্রহ করে সৌদি ইমিগ্রেশন বিভাগ থেকে ফিঙ্গার প্রিন্ট (আঙ্গুলের ছাপ) দিয়ে নিজ নিজ দেশে ফেরত যেতে বলা হয়েছে।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি