ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

অভিযানে নিহত জঙ্গির সংখ্যা গুনল কে?

প্রকাশিত : ১০:৪৯, ৫ মার্চ ২০১৯ | আপডেট: ১০:৫১, ৫ মার্চ ২০১৯

পাকিস্তানের কাশ্মীর অংশ বালাকোট অভিযানে নিহতের হিসেব এখনও পরিস্কার করে জানা যায় নি। ভারতের বিমান বাহিনী বলছে, নিহত জঙ্গির হিসেব গোনা তাদের কাজ নয়। তা হলে বিজেপি সভাপতি সংখ্যাটা কিভাবে জানাচ্ছেন?

গতকাল গুজরাতে গিয়ে অমিত শাহ ঘোষণা করলেন, বিমান বাহিনীর অভিযানে মারা গিয়েছে আড়াইশোর বেশি জঙ্গি। এই বিবৃতির চব্বিশ ঘণ্টা পরেও সরকারের তরফে কেউ জানাননি, সংখ্যাটি ঠিক না ভুল।

এদিকে বিমান বাহিনীর প্রধান বি এস ধানোয়া শুধু বলেছেন, তারা লক্ষ্যভেদ করেছেন। কত জঙ্গি নিহত হয়েছে? এমন প্রশ্নের জবাবে তিনি জানান, সেটা গোনা তাদের কাজ নয়, সরকারের কাজ।

কিন্তু সরকার তো গোড়া থেকেই চুপ। প্রথম দিন অসমর্থিত ‘সেনা সূত্র’ থেকে ৩০০ জঙ্গির মৃত্যুর খবর ছড়িয়েছিল। কিন্তু রাতেই পররাষ্ট্র মন্ত্রী সুষমা স্বরাজ বলে দেন, নিহতের সংখ্যা নিয়ে সরকার কিছু বলছে না। মাঝের ক’দিন নানা মুনির নানা মত শোনা গিয়েছে।

তার মধ্যে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী এস এস অহলুওয়ালিয়া বলে বসেন, জঙ্গি মারা নয়, পাকিস্তানকে বার্তা দেওয়াই উদ্দেশ্য ছিল। সেটা দেওয়া গিয়েছে। নিজের যুক্তির সমর্থনেই তিনি বলতে থাকেন, ‘‘সরকার কি নিহতের সংখ্যা বলেছে? অমিত শাহ কি নিহতের সংখ্যা বলেছেন?’’

এর পরেই গত কাল সেই অমিত শাহ মুখ খুললেন এবং ২৫০ জঙ্গি নিহত বলে দাবি করলেন। কংগ্রেস  প্রশ্ন তুলেছে, প্রধানমন্ত্রী কিছু জানাচ্ছেন না। প্রতিরক্ষামন্ত্রীকে অভিযানের সিদ্ধান্তে শরিক করা হয়নি। অমিত শাহ কোথা থেকে নিহত জঙ্গির সংখ্যা জানতে পারলেন? তিনি তো সরকারের কেউ নন! নিরাপত্তা বিষয়ক মন্ত্রিসভার সদস্যও নন। তা হলে সরকারের কে তাকে জানালেন? আর কোন এক্তিয়ারেই বা জানালেন?

সরকারের ভিতর থেকে আজ উঠে এসেছে আরও একটি ‘সূত্র’। আর সেই ‘সূত্র’ অমিত শাহের দাবিকে ‘সত্য’ প্রমাণ করতে জানাল, বালাকোটে জইশের ঘাঁটিতে ফোনে আড়ি পাতছিল দেশের প্রযুক্তিনির্ভর গোয়েন্দা সংস্থা ‘এনটিআরও’।  তারা সেই ঘাঁটি থেকে তিনশোর মতো সক্রিয় মোবাইল ফোনের হদিস পেয়েছে। ভারতের গুপ্তচর সংস্থা র’-ও একই খবর জানিয়েছিল।

তথ্যসূত্র: আনন্দবাজার

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি