ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

অর্থাভাবে বিনা চিকিৎসায় মারা গেলেন মহিলা লীগ নেত্রী মমতাজ

সিরাজগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত : ১৯:৫৬, ২৬ ডিসেম্বর ২০১৯ | আপডেট: ২০:১৪, ২৬ ডিসেম্বর ২০১৯

অর্থাভাবে বিনা চিকিৎসায় মারা গেলেন মহিলালীগ নেত্রী মমতাজ

অর্থাভাবে বিনা চিকিৎসায় মারা গেলেন মহিলালীগ নেত্রী মমতাজ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আশির্বাদ নিয়ে মহান মুক্তিযুদ্ধে রেখেছিলেন অনন্য ভূমিকা। আওয়ামী লীগের জন্য নিবেদিত প্রাণ হবার কারণে সিরাজগঞ্জের চৌহালী উপজেলা ও এনায়েতপুর থানা মহিলা আওয়ামী লীগের ছিলেন প্রতিষ্ঠাতা সভাপতি। 

পাশাপাশি দাই হিসেবে সহস্রাধিক নারীকে করেছেন অনেকটা বিনা পয়সায় ডেলিভারি। অথচ সেই বৃদ্ধা মমতাজ বেগম (৬৮) অর্থাভাবে চিকিৎসা না পেয়ে মৃত্যুর কাছে হেরে গেছেন। তিনি এনায়েতপুর থানার বেতিল গ্রামের মৃত হেকমত আলী শেখের স্ত্রী।

হাসপাতালে চিকিৎসাধীন থাকা অবস্থায় অসহায় মমতাজ বেগমের সহায়তায় এগিয়ে আসেনি দলের কোনও নেতা কিংবা স্থানীয় কোনও এমপি। খোঁজ খবরও নেয়নি কেউই। অবশেষে পরিজনের মায়া ত্যাগ করে তিনি বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) ভোর রাতে নিজ বাড়িতে মারা যান।

মমতাজ বেগমের বড় ছেলে সাইদুল ইসলাম জানান, গত ১৮ ডিসেম্বর রাতে হঠাৎ ষ্ট্রোক করেন এনায়েতপুর থানা মহিলালীগের সভানেত্রী মমতাজ বেগম। সঙ্গে সঙ্গেই তাকে স্থানীয় খাজা ইউনুস আলী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। মাথার রক্ত নালী ছিড়ে বিভিন্ন স্থানে রক্ত জমাট বেঁধেছে বলে চিকিৎসকরা তার পরিবারকে জানিয়ে উন্নত চিকিৎসা গ্রহণের পরামর্শ দেন। এজন্য দরকার ছিল আড়াই থেকে ৩ লাখ টাকা। 

কিন্তু অসহায় পরিবারের পক্ষে এতো টাকা জোগাড় করা সম্ভব ছিল না। দলীয় নেতারা অনেকে জানলেও কেউ সহায়তা তো দূরের কথা, খোজ-খবরও নেয়নি। পরে টাকার ব্যবস্থা না হওয়ায় বুধবার সন্ধ্যায় ২৬ হাজার টাকা বিল পরিশোধ করে তাকে বাড়িতে আনা হয়। 

বিষয়টি জেনে ওই সময় একুশে টেলিভিশনের সেবা সংগঠন একুশে ফোরাম ৮ হাজার টাকা সহায়তা প্রদান করে। এরপর বৃহস্পতিবার ভোর রাতে মমতাজ বেগম মারা যান। 

এদিকে বিনা চিকিৎসায় মমতাজ বেগমের মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে আওয়ামী লীগ তথা মুক্তিযুদ্ধের অনুসারীদের মাঝে ক্ষোভ ছড়িয়ে পড়ে। পরে বাড়িতে সমবেদনা জ্ঞাপন করতে ছুটে যান স্থানীয় এমপি মমিন মন্ডল।
 
এ বিষয়ে একুশে ফোরামের সভাপতি আখতারুজ্জামান তালুকদার জানান, আওয়ামী লীগের সরকার ক্ষমতায় থাকলেও দলের নিবেদিত প্রাণরা যে অবহেলিত তারই প্রমাণ মমতাজ বেগম। তৃণমূলের প্রাণ এসব কর্মীদের শেষ বেলায় এভাবে অবমূল্যায়ন দুঃখজনক।
 
উল্লেখ্য, এর আগে হাসপাতালে অর্থাভাবে যথাযথ চিকিৎসা না পাওয়া মমতাজ বেগমকে নিয়ে বিভিন্ন গণমাধ্যামে সংবাদ প্রকাশ হলে তোলপাড় সৃষ্টি হয়। তবুও তার সাহায্যার্থে এগিয়ে আসেনি কেউই।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি