ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

অস্ট্রেলিয়া-যুক্তরাষ্ট্র মিথ্যাচার করেছে: ফরাসি পররাষ্ট্রমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৮, ১৯ সেপ্টেম্বর ২০২১ | আপডেট: ১৩:৫৪, ১৯ সেপ্টেম্বর ২০২১

ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জঁ ইয়ুভ লু দ্রিয়ঁ

ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জঁ ইয়ুভ লু দ্রিয়ঁ

নতুন নিরাপত্তা চুক্তি নিয়ে অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্র মিথ্যাচার করেছে বলে অভিযোগ করেছেন ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জঁ ইয়ুভ লু দ্রিয়ঁ। আর একারণেই এই দুই দেশ থেকে ফ্রান্স তাদের রাষ্ট্রদূত প্রত্যাহার করতে বাধ্য হয়েছে বলে জানিয়েছেন তিনি।

শনিবার (১৮ সেপ্টেম্বর) ফ্রান্সের দুটি গণমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে লু দ্রিয়ঁ বলেন, “যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যের সঙ্গে ত্রিদেশিয় নিরাপত্তা চুক্তি করে বিশ্বাস ভঙ্গের পরিচয় দিয়েছে অস্ট্রেলিয়া। আর এতে যুক্তরাজ্যের ভূমিকা অনেকটা তৃতীয় চাকার মতো, অর্থাৎ গুরুত্বহীন।”

‘অকাস’ নামের নতুন এই চুক্তিতে অংশ নিতে গিয়ে ফ্রান্সের সঙ্গে করা ১২টি সাবমেরিন তৈরির কয়েক বিলিয়ন ডলারের চুক্তি থেকে সরে এসেছে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার আচমকা এই সিদ্ধান্ত পরিবর্তনকে বড় ধরনের ভুল হিসেবে দেখছে ফ্রান্স।

ফরাসি পররাষ্ট্রমন্ত্রীর মতে, ত্রিদেশিয় পারমাণবিক সাবমেরিন চুক্তির মাধ্যমে প্যারিসের পিঠে ছুরিকাঘাত করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

নতুন এই চুক্তি অনুযায়ী, সপ্তম দেশ হিসেবে প্রথমবারের মতো পরমাণবিক সাবমেরিন তৈরি করবে অস্ট্রেলিয়া। আর এজন্য প্রযুক্তিগত সব ধরনের সহায়তা দেবে যুক্তরাষ্ট্র। সূত্র: বিবিসি

এসবি/এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি