ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

অস্ট্রেলিয়ার নতুন অধিনায়ক কামিন্স, ডেপুটি স্মিথ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩০, ২৬ নভেম্বর ২০২১

প্যাট কামিন্স ও স্টিভেন স্মিথ

প্যাট কামিন্স ও স্টিভেন স্মিথ

অস্ট্রেলিয়ার ৪৭তম টেস্ট অধিনায়ক হলেন ডানহাতি পেসার প্যাট কামিন্স। প্রথম পেস বোলার হিসেবে অজিদের স্থায়ী অধিনায়ক নির্বাচিত হলেন কামিন্স। এর আগে প্রথম বোলার হিসেবে দেশটির টেস্ট অধিনায়ক হয়েছিলেন লেগ-স্পিনার রিচি বেনাড।

এদিকে, অস্ট্রেলিয়ার ইতিহাসে নাম লেখানো কামিন্সের ডেপুটি হিসেবে নির্বাচিত হয়েছেন সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ। যা রীতিমত সবাইকে চমকে দিয়েছে। প্রায় দু’বছর ধরে স্মিথের জায়গাতেই ছিলেন কামিন্স।
 
যাইহোক, অধিনায়ক হিসেবে কামিন্সের প্রথম এসাইনমেন্ট হবে চির প্রতিদ্বন্দ্বী ইংল্যান্ডের বিপক্ষে নিজ মাঠে আসন্ন অ্যাশেজ সিরিজ। এ বিষয়ে কামিন্স বলেন, ‘সামনে ঐতিহ্যবাহী অ্যাশেজ সিরিজ। তার আগে অস্ট্রেলিয়ার টেস্ট দলের অধিনায়ক হতে পেরে আমি সম্মানিত। আশা করি, গত কয়েক বছরে টিম (পাইন) যেমনভাবে আমাদের নেতৃত্ব দিতে সক্ষম হয়েছেন, তার ধারাবাহিকতা অব্যাহত রাখতে পারবো। এই দলে আমি, স্মিথসহ অনেক সিনিয়র ক্রিকেটার আছে। অনেক নতুন প্রতিভাও আছে। আমরা শক্তিশালী একটা দল হিসেবেই খেলবো। এটা অপ্রত্যাশিত সুযোগ। এই সুযোগ দেয়ায় আমি কৃতজ্ঞ।’

২০১৮ সালে দক্ষিণ আফ্রিকা সফরে কেপটাউন টেস্টে বল বিকৃতির কারণে আন্তর্জাতিক ক্রিকেটে দুই বছরের জন্য নিষিদ্ধ হন তৎকালীন অধিনায়ক স্মিথ। এতে অধিনাকত্বও হারান তিনি। ঐ ঘটনার পর এবারই প্রথম সহ-অধিনায়ক হলেন ডানহাতি এই ব্যাটার। 

স্মিথ বলেন, ‘দায়িত্ব পেয়ে খুশি। কামিন্সকে সব রকম সাহায্য করবো। দীর্ঘদিন তার সাথে খেলেছি। আমরা পরস্পরের ধরন সম্পর্কে জানি। আমরা খুব ভাল বন্ধুও। আপাতত আমরা অ্যাশেজের দিকে তাকিয়ে আছি।’

এদিকে, যৌন কেলেঙ্কারিতে জড়িয়ে সম্প্রতি অস্ট্রেলিয়া টেস্ট দলের অধিনায়কত্ব হারান টিম পেইন। ২০১৭ সালে ক্রিকেট তাসমানিয়ার নারী সহকর্মীকে কুরুচিপূর্ণ ইঙ্গিত দিয়ে বার্তা পাঠান বলেই অভিযোগ পাওয়া যায় তাঁর বিরুদ্ধে।

এরপর অস্ট্রেলিয়া ক্রিকেট দলের অধিনায়ক নির্বাচনের জন্য পাঁচ সদস্যের প্যানেল গঠন করেছিলো ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। নির্বাচক প্যানেলে ছিলেন- জর্জ বেইলি ও টনি ডোডেমেই, সিএ বোর্ড সদস্য ও সাবেক অস্ট্রেলিয়ান খেলোয়াড় মেল জোন্স, ভারপ্রাপ্ত চেয়ারম্যান রিচার্ড ফ্রুডেনস্টেইন ও প্রধান নির্বাহী নিক হকলি। তবে অধিনায়ক বাছাইয়ের কমিটিতে ছিলেন না অস্ট্রেলিয়ার প্রধান কোচ জাস্টিন ল্যাঙ্গার। সম্প্রতি ঐ কমিটি স্মিথ ও কামিন্সের সাক্ষাৎকারও নেন।

এদিকে, আগামী ৮ ডিসেম্বর থেকে ব্রিসবেনে শুরু হচ্ছে অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের মধ্যকার অ্যাশেজ সিরিজ। তবে কামিন্সের অধিনায়কত্ব পাবার দিনেই ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের জন্য বিরতিতে গেছেন পেইন।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি