ঢাকা, বুধবার   ২২ মে ২০২৪

অ্যাকর্ডের মূল্যায়ন : নন-কমপ্লায়েন্ট পোশাক প্রতিষ্ঠান ৫১৭টি

প্রকাশিত : ১৬:৪৭, ২০ মার্চ ২০১৯

জোটের আওতাভুক্ত নন-কমপ্লায়েন্ট পণ্য সরবরাহকারী প্রতিষ্ঠানের সংখ্যা ৫১৭টি। ১৮ মার্চ প্রকাশিত ইউরোপভিত্তিক জোট অ্যাকর্ড অন ফায়ার অ্যান্ড বিল্ডিং সেফটির (অ্যাকর্ড) হালনাগাদ তথ্য অনুযায়ী এই তথ্য পাওয়া গেছে।

‘কোয়ার্টারলি এগ্রিগেট রিপোর্ট অন রিমিডিয়েশন প্রোগ্রেস অ্যান্ড স্ট্যাটাস অব ওয়ার্কপ্লেস প্রোগ্রামস অ্যাট আরএমজি ফ্যাক্টরিজ কভার্ড বাই দ্য অ্যাকর্ড’শীর্ষক প্রতিবেদনটিতে সাত ধরনের তথ্য দিয়েছে অ্যাকর্ড।

নন-কমপ্লায়েন্ট সাপ্লায়ার্স প্রসঙ্গে প্রতিবেদনে বলা হয়েছে, অ্যাকর্ডের কর্মসূচিতে অংশগ্রহণে ব্যর্থ সরবরাহকারী প্রতিষ্ঠানের এসকেলেশন প্রসিডিউর বা পর্যায়ক্রমিক প্রক্রিয়ার আওতায় নিয়ে আসা হয়। তিনটি ধাপে এ এসকেলেশন প্রক্রিয়া সম্পন্ন হয়। প্রথম ধাপ বা স্টেজ ওয়ানে নন-কমপ্লায়েন্স নোটিফিকেশন বা বিজ্ঞপ্তি দেয়া হয়।

দ্বিতীয় বা সেকেন্ড ধাপে সতর্কতা চিঠি দেয়া হয়। তৃতীয় ধাপে সংশ্লিষ্ট ব্যর্থ সরবরাহকারীর সঙ্গে অ্যাকর্ডে স্বাক্ষরকারী ক্রেতার ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করা হয়। অ্যাকর্ডে স্বাক্ষরকারীদের ঐকমত্যভিত্তিক ধারা ১৬ প্রয়োগ করেই এসকেলেশন প্রসিডিউরটি সম্পন্ন করা হয়।

প্রতিবেদনের তথ্যমতে, ২০১৮ সালের জানুয়ারিতে মোট নন-কমপ্লায়েন্ট সরবরাহকারী প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৩৯৮টি। এর মধ্যে স্টেজ ওয়ানে ছিল ২১৯টি, স্টেজ টুতে ৮৩ ও স্টেজ থ্রিতে ৯৬টি। ২০১৮ সালের এপ্রিলে মোট নন-কমপ্লায়েন্ট সরবরাহকারী ছিল ৪৮৪টি। এর মধ্যে স্টেজ ওয়ান, টু ও থ্রিতে ছিল যথাক্রমে ২৮৩, ৯২ ও ১০৯টি।

গত বছরের অক্টোবর শেষে মোট নন-কমপ্লায়েন্ট প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৫৫৭টি। এর মধ্যে স্টেজ ওয়ানে ছিল ৩৩৩টি, স্টেজ টুতে ১১০ এবং স্টেজ থ্রিতে ১১৪টি। ২০১৯ সালের জানুয়ারি শেষে মোট নন-কমপ্লায়েন্ট সরবরাহকারী ছিল ৫১৭টি। এর মধ্যে স্টেজ ওয়ান, টু ও থ্রিতে আছে যথাক্রমে ২৯৯, ১০২ ও ১১৬টি।

অ্যাকর্ডের আওতায় কারখানার সংখ্যা ১ হাজার ৬৮৮টি। কারখানাগুলোয় প্রাথমিক সংস্কার অগ্রগতি ৮৯ শতাংশ। সাতটি কারখানা সম্পূর্ণভাবে সংস্কার সম্পন্ন করেছে। ৯৯৬টি কারখানা সংস্কার করেছে ৯০ শতাংশ।


টিআর/


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি