ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

অ্যাটর্নি জেনারেলের পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে রিট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:০৩, ১৭ ফেব্রুয়ারি ২০২০ | আপডেট: ১৩:০৮, ১৭ ফেব্রুয়ারি ২০২০

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম- ফাইল ছবি

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম- ফাইল ছবি

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়েছে। রিটে কোন কর্তৃত্ববলে মাহবুবে আলম অ্যাটর্নি জেনারেল পদে বহাল আছেন তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে।

আগামী ২৩ ফেব্রুয়ারি (রোববার) বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনটির ওপর শুনানি হবে। আজ সোমবার রিটকারী আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দ এ তথ্য নিশ্চিত করেন।
 
রিটে বলা হয়েছে, সংবিধানের ৬৪(১) ও ৯৬(১) অনুচ্ছেদে সুপ্রিম কোর্টের বিচারপতি ও রাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল নিয়োগের ক্ষেত্রে সমান যোগ্যতা-দক্ষতার কথা বলা হয়েছে। ৬৪(১) অনুচ্ছেদে বলা হয়েছে, ‘সুপ্রিম কোর্টের বিচারপতি হওয়ার যোগ্য কোনও ব্যক্তিকে রাষ্ট্রপতি বাংলাদেশের অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ প্রদান করবেন।’

৯৬(১) অনুচ্ছেদে বলা হয়েছে, সুপ্রিম কোর্টের বিচারপতিরা ৬৭ বছর বয়সে অবসরে যাবেন। বিচারপতিরা ৬৭ বছর বয়সে অবসরে গেলেও অ্যাটর্নি জেনারেল ৭১ বছর বয়সেও এই পদে বহাল আছেন। এটা সংবিধানের সঙ্গে সাংর্ঘষিক বলে রিটে উল্লেখ করা হয়েছে।

এর আগে আইনজীবী ইউনুস আলী আখন্দ মাহবুবে আলমের অ্যাটর্নি জেনারেল পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করেছিলেন। ২০১৭ সালে ২৪ জানুয়ারি বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের ডিভিশন বেঞ্চ ঐ রিট সরাসরি খারিজ করে দেন। 

এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি