ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

আখাউড়া-আগরতলা রেলের কাজ শেষ হচ্ছে মার্চে (ভিডিও)

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি 

প্রকাশিত : ১২:৩৮, ১৪ সেপ্টেম্বর ২০২০

করোনা পরিস্থিতিতে গতি কিছুটা স্তিমিত হলেও আগামী বছর মার্চে শেষ হচ্ছে আখাউড়া-আগরতলা ডুয়েলগেজ রেললাইন প্রকল্পের কাজ। এরইমধ্যে ৫০ শতাংশ কাজ শেষ হয়েছে। প্রকল্পটি বাস্তবায়ন হলে ব্যবসা-বাণিজ্যসহ ভারত-বাংলাদেশের যোগাযোগ ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। 

২০১৮ সালের ২১ মে আখাউড়া-আগরতলা রেললাইন প্রকল্প কাজ বাস্তবায়নে চুক্তি হয় ভারতের ঠিকাদারি প্রতিষ্ঠান টেক্সমেকো রেল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেডের সাথে। প্রকল্পের ব্যয় ধরা হয় ২৪০ কোটি ৯০ লাখ ৬৩ হাজার ৫০১ টাকা, যা ভারত সরকারের অর্থায়নে সম্পন্ন হবে।

২০২০ সালের জানুয়ারিতে প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা থাকলেও বর্ষা ও করোনা পরিস্থিতিতে পিছিয়ে যায়। প্রকল্প বাস্তবায়িত হলে সহজে ভারত-বাংলাদেশ আসা-যাওয়াসহ দু’দেশের ব্যবসা-বাণিজ্য আরও প্রসার ঘটবে।

প্রকল্পের কাজের সঙ্গে জড়িত একজন জানান, পোর্ট আছে সেটা তো থাকবেই, এর সঙ্গে রেলওয়ের একটি কানেক্টিভিটি হয়ে যাবে। তখন চিটাগাং পোর্ট থেকে সরাসরি আগরতলায় চলে যেতে পারবে। 

স্থানীয়রা জানান, এই প্রকল্প বাস্তবায়ন হলে এলাকার উন্নয়ন হবে এবং মানুষের যাতায়াত ব্যবস্থা সহজ হবে।
কিছুটা পেছালেও আগামী বছর মার্চ-এপ্রিল নাগাদ প্রকল্পের কাজ শেষ হবে বলে জানিয়েছেন ঠিকাদারী প্রতিষ্ঠানের এই কর্মকর্তা।

ট্যাক্সমেকো রেল এন্ড ইঞ্জিনিয়ারিংয়ের ভাইস প্রেসিডেন্ট শরৎ শর্মা জানান, এই প্রজেক্টটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি বাস্তবায়নের মধ্য দিয়ে বাংলাদেশ-ভারত সম্পর্ক আরও দৃঢ় হবে। আগামী মার্চে প্রকল্পের পুরো কাজ সম্পন্ন হবে।

রোববার আখাউড়া গঙ্গাসাগর এলাকায় প্রকল্পের কাজ পরিদর্শন করেন রেলমন্ত্রী।

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, আশা করি প্রকল্পটি দ্রুতই বাস্তবায়িত হবে। এর সুফল যেমন এই এলাকার মানুষ পাবে তেমনি আমার দেশের মানুষও তেমনই পাবে।

সাড়ে ১০ কিলোমিটার দৈর্ঘের আখাউড়া-আগরতলা রেলপথ প্রকল্পের সাড়ে ছয় কিলোমিটার বাংলাদেশ অংশে; বাকি চার কিলোমিটার ভারতে।

এএইচ/এমবি//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি