ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

আজ প্রচারিত হবে ‘মৃতের আত্মহত্যা’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২১, ১৫ আগস্ট ২০১৯ | আপডেট: ১৩:৩৩, ১৫ আগস্ট ২০১৯

শোকাবহ ১৫ আগস্টের ঘটনা নিয়ে লেখক ও বিশিষ্ট শিক্ষাবিদ আবুল ফজলের গল্প অবলম্বনে বিশেষ কাহিনীচিত্র ‘মৃতের আত্মহত্যা’ আজ বৃহস্পতিবার রাত ১০টায় একুশে টেলিভিশনে প্রচারিত হবে। 

এছাড়াও দেখতে পারবেন একুশে টেলিভিশনের ফেসবুক লাইভে। দেখতে চোখ রাখুন আমাদের ফেসবুক (https://www.facebook.com/Ekushey24online/) পেজে।

গোলাম সোহরাব দোদুল এর পরিচালনায় এ কাহিনীচিত্রের চিত্রনাট্য করেছেন মাসুম রেজা।

বিশেষ কাহিনীচিত্রটিতে অভিনয় করেছেন-তারিন জাহান, শতাব্দী ওয়াদুদ, ইরেশ যাকের, সুষমা সরকারসহ আরও অনেকে।

এরআগে গত ১০ আগস্ট শনিবার সকাল ১১টায় ইটিভি কার্যালয়ে কাহিনীচিত্রের প্রিমিয়ার শো অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এমপি। এছাড়া আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, লে.কর্নেল সাজ্জাদ আলী (অব:)-বীরপ্রতীক ও কাহিনীচিত্রের অভিনেতা-অভিনেত্রী ও কলাকুশলিরা।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন একুশে টিভির ব্যবস্থাপনা পরিচালক মেজর জেনারেল এ. কে মোহাম্মদ আলী শিকদার পিএসসি (অব.)।

উল্লেখ্য, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবার সদস্যদের হত্যা পরবর্তী সময়ে সামরিক জান্তার নিপীড়ন ও হত্যা নিয়ে সাহিত্যে প্রথম প্রতিবাদ আবুল ফজলের ছোটগল্প ‘মৃতের আত্মহত্যা’। বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের বছরখানেক পর এটি লেখা হয়। দেশে তখন মিলিটারি জান্তার ভয়াবহ নিপীড়নমূলক অপশাসন জারি ছিল। দেশের বিভিন্ন প্রান্তে নিয়মিত কারফিউ দেয়া হচ্ছে। প্রকাশ্য রাজনীতি নিষিদ্ধ। জনমনে আতংক। বঙ্গবন্ধু হত্যা ও জেল হত্যার ঘটনা মানুষকে বিমূঢ় ও স্তম্ভিত করে দিয়েছে। এক কথায় সামরিক কর্তাদের বুট এবং ব্যাটনের নিচে তখন সংবিধান, সব মানবিক বোধ, মুক্তিযুদ্ধ সব।

আজকের নবীন প্রজন্ম ভাবতে পারবেনা কতটা অন্ধকার নেমে এসেছিল সেদিন। ঝুঁকিপূর্ণ ওই সময়ে ছাপানো হয়েছিল শিক্ষাবিদ আবুল ফজলের এ দুঃসাহসিক ছোট গল্প ‘মৃতের আত্মহত্যা’। এখানে ইতিহাসের মর্মান্তিক ট্র্যাজেডির পরিণতিতে দগ্ধ, পীঁড়িত ও ক্ষুব্ধ হওয়া একজন নারীর করুণ বিয়োগান্তক ঘটনার হৃদয়ফাঁটা চিত্রায়ন করা হয়েছে। বঙ্গবন্ধুকে যারা হত্যা করেছে তার মধ্য থেকে বিদেশে পালিয়ে থাকা একজন খুনীর স্ত্রী, গল্পের নায়িকা সোহেলীর চরিত্রের মধ্য দিয়ে সমগ্র বাঙালি জাতির দগ্ধ প্রাণের পরিস্ফুন ঘটিয়েছেন আবুল ফজল।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি