ঢাকা, বৃহস্পতিবার   ০২ মে ২০২৪

আজ বিশ্ব ফুসফুস দিবস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫১, ২৫ সেপ্টেম্বর ২০১৮

বিশ্ব ফুসফুস দিবস পালিত হচ্ছে আজ মঙ্গলবার সারা দেশে। বিশ্বের অন্য দেশের মতো। বাংলাদেশে এক কোটি ১০ লাখ মানুষ ভুগছে অ্যাজমা রোগে, আর চল্লিশোর্ধ্ব ২১ শতাংশ মানুষ আক্রান্ত সিওপিডিতে (ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ)। দিনে দিনে এ রোগের প্রভাব বিস্তার হচ্ছে। আক্রান্তের সংখ্যা বাড়ছে আগের চেয়ে। বায়ুদূষণের প্রভাবে এ রোগে দেশে মানুষের মৃত্যুও বাড়ছে।

বাংলাদেশ লাং ফাউন্ডেশনের সভাপতি অধ্যাপক ডা. রাশেদুল হাসান জানান, ফুসফুসের রোগে বায়ুদূষণের প্রভাবই সবচেয়ে বেশি। দূষিত বায়ুর সঙ্গে নানা বিষাক্ত উপাদান ফুসফুসকে আক্রান্ত করে। ওই বিশেষজ্ঞ বায়ুদূষণের পাশাপাশি ঘনবসতিপূর্ণ এলাকায় অস্বাস্থ্যকর পরিবেশকেও ফুসফুসের বা শ্বাসতন্ত্রের রোগের জন্য দায়ী করে বলেন, এখন শুধু বস্তিতেই অস্বাস্থ্যকর পরিবেশ নয়, বরং তার চেয়েও বেশি খারাপ অবস্থা আবদ্ধ পরিবেশের ফ্ল্যাট বাসাবাড়ি কিংবা কর্মস্থলে। বিশেষ করে যেভাবে দরজা-জানালা বন্ধ রেখে গুমট পরিবেশে আলো-বাতাসের প্রবাহের সুযোগ না রেখে মানুষ বসবাস করছে তা শ্বাসতন্ত্রের জন্য ঝুঁকিপূর্ণ।

বাংলাদেশ লাং ফাউন্ডেশন সূত্র জানায়, দেশে ফুসফুসের রোগের মধ্যে বিপজ্জনক হচ্ছে সিওপিডি, অ্যাজমা, যক্ষ্মা, নিউমোনিয়া, আইলএলডি ও লাং ক্যান্সার। আর ফুসফুসের রোগের প্রধান কারণগুলোর মধ্যে রয়েছে বায়ুদূষণ, ধূমপান, অতিরিক্ত ঘনবসতি, দারিদ্র্য ও অসচেতনতা। এসব কারণেই দেশে এখন মোট চল্লিশোর্ধ্ব বয়সের মানুষের ২১ শতাংশই ভুগছে সিওপিডিতে, যাদের ৬২ শতাংশ ধূমপায়ী। এ ছাড়া এক কোটি ১০ লাখ মানুষ আক্রান্ত অ্যাজমায়।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি