ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

আজ শুরু প্রিমিয়ার ক্রিকেট লীগ

প্রকাশিত : ১০:৫৭, ৮ মার্চ ২০১৯

আজ থেকে মাঠে গড়াচ্ছে ১২ দলের প্রিমিয়ার ক্রিকেট লীগ। প্রথম দিনে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে চ্যাম্পিয়ন আবাহনীর প্রতিপক্ষ দীর্ঘদিন পর প্রিমিয়ার লীগে আসা বিকেএসপি। ফতুল্লা খান সাহেব উসমান আলী স্টেডিয়ামে টি২০ চ্যাম্পিয়ন শেখ জামালের বিপক্ষে নামবে নবাগত উত্তরা স্পোর্টিং। আর বিকেএসপি তিন নম্বর মাঠে লিজেন্ডস অব রূপগঞ্জের প্রতিপক্ষ ব্রাদার্স ইউনিয়ন।

ওয়ানডে ফরমেটের লীগের আগে টি২০ ফরমেটে লীগ শেষ হয়েছে। তাতে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব। এবার ওয়ানডে ফরমেটের লীগে লড়াই করতে নামার পালা শুরু হচ্ছে আজ। টানা দুইদিন ছয়টি ম্যাচ হওয়ার পর একদিন করে বিরতি রাখা হয়েছে।

লীগের বর্তমান চ্যাম্পিয়ন আবাহনী। দলটি সবমিলিয়ে ১৯ বার লীগে চ্যাম্পিয়ন হয়েছে। তবে ২০১৩ সালে লিস্ট ‘এ’ মর্যাদা পাওয়া এ লীগে দুইবার শিরোপা জিতে আবাহনী। এবারও দলটি শিরোপা জেতার জন্যই খেলতে নামবে।

বরাবরের মতো এবারও লীগে ১২টি দল অংশ নিবে। আবাহনী, রূপগঞ্জ, শেখ জামাল, প্রাইম দোলেশ্বর স্পোর্টিং ক্লাব, খেলাঘর সমাজকল্যাণ সমিতি, গাজী গ্রুপ ক্রিকেটার্স, মোহামেডান স্পোর্টিং ক্লাব, শাইনপুকুর ক্রিকেট ক্লাব, প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব, ব্রাদার্স ইউনিয়নের সঙ্গে প্রথম বিভাগ থেকে উঠে আসা উত্তরা স্পোর্টিং ক্লাব ও বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) খেলবে।

লীগ হবে রাউন্ড রবিন লীগ পদ্ধতিতে। প্রতিটি দল লীগপর্বে পরস্পরের বিপক্ষে দুটি করে ম্যাচ খেলবে। এরপর পয়েন্ট তালিকায় সেরা ছয়টি দল সুপারলীগে খেলবে। সুপারলীগে পয়েন্ট তালিকার সেরা অবস্থানে থাকা দলটি চ্যাম্পিয়ন হবে।

১৯৭৪ সাল থেকে লীগ চলছে। শুরুতে প্রিমিয়ার ক্লাব ক্রিকেট নামে খেলা হয়েছে। শুরু থেকে ২০১১ সালের লীগ পর্যন্ত ১৭ বার আবাহনী চ্যাম্পিয়ন হয়েছে। ২০১৩ সাল থেকে লিস্ট ‘এ’ মর্যাদা পায় লীগ। লিস্ট ‘এ’ মর্যাদা পাওয়ার পর একবারও চ্যাম্পিয়ন হতে পারেনি ঐতিহ্যবাহী দল মোহামেডান। দলটি ২০১২ সাল পর্যন্ত নয়বার শিরোপা ঘরে তুলেছিল। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পাঁচবার, ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাব চারবার, ওল্ড ডিওএইচএস দুইবার ও ব্রাদার্স একবার চ্যাম্পিয়ন হয়।

২০১৩ সালে লিস্ট ‘এ’ মর্যাদা পাওয়ার পর আবাহনী আরও দুইবার, গাজী ট্যাংক ক্রিকেটার্স একবার, গাজী গ্রুপ ক্রিকেটার্স একবার ও প্রাইম ব্যাংক একবার শিরোপা জিতেছে।

এসএ/


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি