ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

আত্রাই নদীতে বাঁধ দিয়ে মাছ শিকার

নাটোর প্রতিনিধি

প্রকাশিত : ২০:১৩, ৯ সেপ্টেম্বর ২০২০

সরকারি নির্দেশনা অমান্য করে চলনবিল অধ্যুষিত নাটোরের গুরুদাসপুরে আত্রাই নদীসহ তার শাখা নদীগুলোতে বাঁধ দিয়ে নিষিদ্ধ সোঁতি জাল পেতে অবাধে মাছ শিকার করা হচ্ছে। অর্থলোভী স্থানীয় একশ্রেণীর অসাধু ব্যক্তি দলীয় প্রভাব খাটিয়ে এ কাজ করছেন।

আজ বুধবার সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলা আত্রাই নদীতে বিয়াঘাট ইউনিয়নের সাবগাড়ী বাজার পয়েন্ট, হরদমার নালে এবং খুবজীপুর ইউনিয়নের কালাকান্দর এলাকার আত্রাই নদীর পয়েন্টে বাঁধ দিয়ে অবাধে মাছ শিকার করা হচ্ছে। নদীর উভয় তীরে বাঁশ, চাটাই ও নেট জালের সাহায্যে বাঁধ দিয়ে সংকুচিত করা হয়েছে। এতে নদীর স্বাভাবিক প্রবাহ গতিকে বহুগুণে বাড়িয়ে কৃত্রিম স্রোত সৃষ্টি করে পাতা হয়েছে সোঁতি জাল। 

এতে করে ছোট-বড় সব ধরনের মাছসহ জলজ প্রাণী ধরা পড়ছে। ফলে আত্রাইসহ বিভিন্ন নদ-নদী, জলাশয় ও চলনবিল এলাকায় বিলীন হয়ে যাচ্ছে বিভিন্ন প্রজাতির জলজ প্রাণী। এছাড়া নদীর স্রোতের কারণে প্রায়ই ঘটছে নৌকা ডুবির মতো ঘটনা। প্রতিবছর নদীর উভয় তীরে সৃষ্টি হচ্ছে ভাঙ্গন।  

নাম প্রকাশ না করার শর্তে এলাকার একাধিক ব্যক্তি জানান,‘সাবগাড়ি এলাকায় সুঁতি রবি, আব্দুল মান্নার, রবির সহযোগী, দুলাল ও তার সহযোগী শাখা নদীতে (ক্যানেলে) এবং কালাকান্দর পয়েন্টে রবিউল করিম ওরফে সুঁতি রবি ও তার সহযোগীরা ওই ফাঁদ পেতে মাছ শিকার করছে।’

অভিযোগ স্বীকার করে সুঁতি রবি জানান, ‘এলাকার প্রান্তিক জেলেদের সাথে নিয়ে মাছ শিকার করা হচ্ছে। প্রশাসনের কর্তাদের ম্যানেজ করেই মাছ শিকার করা হচ্ছে।’ তবে কোন প্রভাব খাটানোর অভিযোগকে মিথ্যা ও ভিত্তিহীন বলে দাবি করেন তিনি।

গুরুদাসপুর উপজেলা নদী ও পরিবেশ রক্ষা আন্দোলন কমিটির সাধারণ সম্পাদক মজিবুর রহমান মজনু জীববৈচিত্রসহ নদী ও বিলকে রক্ষা করতে এসব অসাধু ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত কঠোর ব্যবস্থা নেয়ার দাবি জানান। 

এ ব্যাপারে উপজেলা কর্মকর্তা আলমগীর হোসেন জানান, ‘বিষয়টি অবগত আছি। কমসংখ্যক লোকবলের কারণে সময়মত অভিযান পরিচালনা করা সম্ভব হয় না। তবে অচিরেই অভিযান শুরু হবে।’

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তমাল হোসেন বলেন, ‘এ ধরনের অভিযোগ পাওয়ার পর সহকারী কমিশনার (ভূমি) ও মৎস্য কর্মকর্তাকে জরুরি ভিত্তিতে ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে।’

এআই//আরকে//
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি