ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

আমরা ট্রাম্পের প্রস্তাব মানি না: মাহমুদ আব্বাস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২৭, ১৬ জানুয়ারি ২০১৮

জেরুজালেম প্রশ্নে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অবস্থানের পরিপ্রেক্ষিতে প্রতিক্রিয়ায় ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেছেন, আমরা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রস্তাব মানি না। সোমবার এক বৈঠকে তিনি এ কথা বলেন।

জেরুজালেমের দখলকৃত পূর্বাঞ্চলকে নিজেদের ভবিষ্যৎ সার্বভৌম রাষ্ট্রের রাজধানী হিসেবে চায় ফিলিস্তিনিরা। বৈঠক শুরুর দিনে প্রেসিডেন্ট আব্বাস বলেন, ট্রাম্পের অবস্থানের অর্থ হলো, ইসরায়েলের সঙ্গে শান্তি আলোচনায় যুক্তরাষ্ট্র আর মধ্যস্থতাকারীর ভূমিকায় নেই। তিনি বলেন, ‘আমরা ট্রাম্পকে “না” বলেছি। আমরা আপনার (ট্রাম্পের) প্রকল্প গ্রহণ করব না।’

বৈঠকে বসা নেতারা সবাই প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের (পিএলও) উচ্চ পর্যায়ের কমিটি প্যালেস্টিনিয়ান সেন্ট্রাল কাউন্সিলের সদস্য। ফিলিস্তিনের বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষ থেকে প্রতিনিধির সমন্বয়ে কাউন্সিলটি গঠিত। গত ৬ ডিসেম্বর প্রেসিডেন্ট ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে একতরফা ঘোষণা দেওয়ার পর ওই বৈঠক ডাকা হয়। পিএলওর এই উচ্চ পর্যায়ের সদস্যরা বিশেষ কোনো ইস্যু ছাড়া সচরাচর বৈঠকে মিলিত হন না বলে এবারের বৈঠককে ‘বিরল’ বলা হচ্ছে।

মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় প্রেসিডেন্ট ট্রাম্প ইসরায়েল ও ফিলিস্তিনকে আলোচনার টেবিলে নিয়ে আসারও প্রতিশ্রুতি দিয়েছেন। শুধু তা-ই নয়, একটা ‘চূড়ান্ত চুক্তিতে’ পৌঁছানোর ব্যাপারেও তিনি প্রত্যয় ব্যক্ত করেছেন। ২০১৪ সাল থেকে এই আলোচনা ঝুলে আছে। ট্রাম্প বলেছিলেন, এই চুক্তি হবে শতকের সেরা চুক্তি। এ ব্যাপারে মাহমুদ আব্বাস বলেন, ‘শতকের সেরা ওই চুক্তি আসলে শতকের সেরা চড়। আমরা তা গ্রহণ করব না।’ এ সময় তিনি শান্তিপ্রক্রিয়ায় আন্তর্জাতিক মধ্যস্থতার আহ্বান জানান।

রোববার সন্ধ্যায় বৈঠকের উদ্বোধন করা হলেও প্যালেস্টাইন সেন্ট্রাল কাউন্সিলের প্রতিনিধিরা মূল আলোচনা শুরু করেন সোমবার সকালে। সন্ধ্যায় যৌথ বিবৃতি দেওয়ার মাধ্যমে এই বৈঠক শেষ হওয়ার কথা ছিল। এর আগে সর্বশেষ ২০১৫ সালে এই কাউন্সিল বৈঠক করে।

তথ্যসূত্র: ইউরো নিউজ, দ্য ইনডিয়ান এক্সপ্রেস।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি