ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

আমিরাতকে হারিয়ে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০৭, ২৩ জানুয়ারি ২০২২

গ্রুপপর্বের শেষ ম্যাচে সংযুক্ত আরব আমিরাতকে অনায়াসে হারিয়ে বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে জায়গা করে নিয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল। এবার সেমিফাইনালে ওঠার লড়াইয়ে ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন ভারতের বিপক্ষে লড়বে রকিবুল হাসানের দল।

শনিবার বৃষ্টি আইনে আমিরাতকে ৯ উইকেটের ব্যবধানে হারিয়েছে শিরোপাধারী বাংলাদেশ যুবারা।

আগে ব্যাটিংয়ে নেমে ১৪৮ রানেই গুটিয়ে যায় সংযুক্ত আরব আমিরাত। জিততে হলে রাকিবুল বাহিনীকে করতে হতো ১৪৯ রান। কিন্তু বৃষ্টির কারণে ৩৫ ওভারে ১০৭ রানের লক্ষ্য ৬১ বল হাতে রেখেই পেরিয়ে যায় বাংলাদেশ। 

সহজ টার্গেট তাড়া করতে নেমে বাংলাদেশের শুরুটাও হয় দুর্দান্ত। দুই ওপেনার মাহফিজুল হক ও ইফতেখার ইসলামের ওপেনিং পার্টনারশিপে আসে ৮৬ রান। ইফতিখার বোল্ড হলে ভাঙে উদ্বোধনী জুটি। অবশ্য তার আগে ৭০ বলে ২ চার ও একটি ছক্কায় তিনি করেন ৩৭। 

এরপরই নামা বৃষ্টিতে খেলা বন্ধ থাকে বেশ খানিকটা সময়। পরে নওরোজ নাবিলকে সঙ্গে নিয়ে নতুন লক্ষ্য সহজেই ছুঁয়ে ফেলেন মাহফিজুল। তার ৬৪ রানের ইনিংসটি গড়া ৬ চার ও ২ ছক্কায়। অপরদিকে ৫ রান নিয়ে অপরাজিত নোবিল।

ফলে বৃষ্টি আইনে ৯ উইকেটের জয় তুলে নিয়েছে লাল-সবুজ বাহিনী।

টানা দুই জয়ে ‘এ’ গ্রুপের রানার্সআপ হিসেবে শেষ আটে জায়গা পেয়েছে বাংলাদেশ। তিন ম্যাচের সবগুলো জিতে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে ইংল্যান্ড।

এর আগে সেন্ট কিটসের ওয়ার্নার পার্কে টস জিতে বোলিং নিয়ে বাংলাদেশের শুরুটা হয় দারুণ। ইনিংসের তৃতীয় আর নিজের দ্বিতীয় ওভারে আশিকুর ফিরিয়ে দেন আরব আমিরাতের দুই ওপেনারকে।

৬ ওভারের প্রথম স্পেলে ২ মেডেনে স্রেফ ৬ রান দিয়ে আশিকুরের প্রাপ্তি ওই দুই উইকেট। সোরিয়া সাথিস ও কাই স্মিথ দুজনকেই ব্যক্তিগত ২ রান করে সাজঘরের পথ ধরতে হয়। 

এরপর কিছুটা প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেন ধ্রুব প্যারাশার ও আলিশান শারাফু। ধ্রুব ৩৩ ও শারাফু ২৩ রান করেন। পুনিয়া মেহরার ব্যাট থেকে আসে সর্বোচ্চ ৪৩ রান। বাকিদের মধ্যে আফজাল খান ১১, রোনাস পানোলি ৮, আলি নাসের ৭ ও আতিদ্য শেটি ৪ রান করেন। 

বাংলাদেশের হয়ে ৩টি উইকেট পান রিপন মণ্ডল। ২টি করে উইকেট নেন আশিকুর ও সাকিব।

এ ম্যাচের আগে আমিরাত ও বাংলাদেশের পয়েন্ট ছিল সমান ২ করে। ম্যাচটিতে যারাই জিততো তারাই পৌঁছে যেত পরবর্তী ধাপে। তবে ম্যাচটি অনায়াসেই নিজেদের করে নিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ।

চার গ্রুপের শীর্ষ দুটি করে দল জায়গা পেয়েছে কোয়ার্টার-ফাইনালে। বাংলাদেশ, ভারত, ইংল্যান্ডের সঙ্গে শেষ আটে ওঠা বাকি পাঁচ দল হলো দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, আফগানিস্তান, অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা।

সেমিফাইনালে যাওয়ার লড়াইয়ে আগামী শনিবার ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি