ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

আলতাফ মাহমুদের অন্তর্ধান দিবস আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:১৮, ৩০ আগস্ট ২০১৯

শহীদ আলতাফ মাহমুদের ৪৯তম অন্তর্ধান দিবস আজ। ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’- গানের সুরস্রষ্টা তিনি। ১৯৭১ সালের ৩০ আগস্ট পাকিস্তানি হানাদার বাহিনী তাদের এদেশীয় দোসরদের সহযোগিতায় তাকে বাড়ি থেকে তুলে নিয়ে গিয়েছিল। সেই থেকে আর ফেরেননি গুণী এ সংগীতজ্ঞ।

একুশের গানের অমর এই সুরকার অনেকের কাছেই ঝিলু নামে পরিচিত। একাধারে তিনি ছিলেন কবি, সুরকার, গীতিকার, সঙ্গীত পরিচালক, নৃত্য পরিচালক ও প্রযোজক। তিনি ছিলেন একজন আপসহীন গেরিলা অধিনায়কও।

১৯৩৩ সালের ২৩ ডিসেম্বর বরিশাল জেলার মুলাদি উপজেলার পাতারচর গ্রামে জন্মগ্রহণ করেন আলতাফ মাহমুদ। ১৯৫০ সালের দিকে ভাষা আন্দোলনের পক্ষে সমর্থন আদায়ের জন্য তিনি বিভিন্ন জায়গায় গণসঙ্গীত পরিবেশন করেন।

১৯৭১ সালে আলতাফ মাহমুদ স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করেন। তিনি ক্র্যাক পল্গাটুনের একজন সক্রিয় যোদ্ধা ছিলেন। তিনি মুক্তিযোদ্ধাদের নিয়ে তার ঢাকার রাজারবাগের আউটার সার্কুলার রোডের নিজ বাসায় গোপন ক্যাম্প স্থাপন করেন; কিন্তু ক্যাম্পের কথা ফাঁস হয়ে গেলে ১৯৭১ সালের ৩০ আগস্ট বাসা থেকে পাকিস্তানি হানাদার বাহিনী চোখ বেঁধে তাকে ধরে নিয়ে যায়। আর খোঁজ মেলেনি তার। আজও সবার অজানা- কী নির্মমতা ঘটেছিল তার ভাগ্যে।

আজ শুক্রবার বিকেল ৫টায় শিল্পকলা একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে শহীদ আলতাফ মাহমুদ ফাউন্ডেশন প্রবর্তিত আলতাফ মাহমুদ পদক দেওয়া হবে।

ফাউন্ডেশনের সদস্য সচিব শাওন মাহমুদ জানান, চলতি বছর পদক পাচ্ছেন তিন গুণী ব্যক্তিত্ব। তারা হলেন- সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী, স্থপতি ফরিদ উদ্দিন আহমেদ এবং জামী-আল-সাফী। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি