ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

আশুলিয়ায় পোশাক কারখানা বন্ধের প্রতিবাদে শ্রমিকদের মানববন্ধন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩৫, ১৩ অক্টোবর ২০১৮

রাজধানী ঢাকার অদূরে শিল্পাঞ্চল ডিইপিজেড সংলগ্ন আশুলিয়ার গণকবাড়ি এলাকার নাজ নীটওয়্যার লিমিটেড নামের একটি তৈরি পোশাক শ্রমিকদের বকেয়া বেতন ভাতা পরিশাধ না করে কারখানা বন্ধের প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করেছে শ্রমিকরা।

শনিবার বেলা সাড়ে ১১টায় আশুলিয়া প্রেস ক্লাবের সামনে নাজ নীটওয়্যার লিমিটেডের শ্রমিকদের ব্যানারে এ মানবন্ধন কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধনে শ্রমিকরা জানায়, গত ১১ অক্টোবর নাজ নীটওয়্যার লিমিটেডের শ্রমিকদের পাওনাদি পরিশোধ না করে কোন পূর্ব ঘোষণা ছাড়াই জোরপূর্বক রিজাইন লেটারে স্বাক্ষর করিয়ে নেয় এবং কারখানা থেকে ৩৩৫ জন শ্রমিককে বের করে দেয়। কোন পাওনাধি পরিশোধ না করে চাকরিচ্যূত করায় শ্রমিকরা মানববেতর জীবন-যাপন করছে। বক্তরা শ্রমিক আইন অনুযায়ী তাদের পাওনাদি পরিশোধ করার দাবি জানান।

মানববন্ধনে বক্তব্য রাখেন, জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের আশুলিয়া আঞ্চলিক কমিটির সভাপতি আব্দুল্লাহ আল মামুন, নাজ নীটওয়্যার লিমিটেডের ফিনিশিং ফোল্ডিংম্যান অপারেটর বিউটি আক্তার, ফ্লোডিংম্যান হোসনে আরা, কোয়ালিটি অপারেটর সানোয়ার হোসেন, আব্দুল মালেকসহ অনেকে।

এব্যাপারে নাজ নীটওয়্যার লমিটেডের মহাব্যবস্থাপক (জিএম) শেখ ফরিদ জানান, কারখানাটির পাশেই একই মালিকের অপর একটি কারখানা অলি নীট ওয়্যার লিমিটেড রয়েছে। সেজন্য কারখানাটির শ্রমিকদের বলা হয়েছিল বর্তমানে কাজের অর্ডার না থাকায় তারা অলি নামে কারখানার কয়েকটি লাইনে পূর্বের যোগদান অনুযায়ী চাকরি নিয়ে কাজ করতে। এ আহ্বান শ্রমিকরা সাড়া না দিয়ে তারা অযৌক্তিক দাবিতে সড়কে নেমেছে এবং মানববন্ধন করেছে। এতে কতিপয় স্বার্থান্বেষী শ্রমিক নেতা জড়িত রয়েছে। তাদের উস্কানিতে এবং সাধারণ শ্রমিকদের ভুল বুঝিয়ে দাবির নামে আন্দোলনে নেমেছে। তিনি নাজ পোশাক কারখানা থেকে চাকরিচ্যুতদের অবিলম্ভে একই কারখানার মালিক অলি পোশাক কারখানায় যোগদানের আহ্বান জানান।

এসএইচ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি