ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

আষাঢ়ে আউশ ধানের যত্ন

এস ইউ আহমদ

প্রকাশিত : ২০:৪৩, ১৯ জুন ২০২০ | আপডেট: ২০:৫০, ১৯ জুন ২০২০

মানুষ, প্রকৃতি সবই যখন গ্রীষ্মের তাপদাহে অতিষ্ঠ হয়ে উঠেছে, তখন ধরণীকে শান্ত, শীতল করতে আমাদের মাঝে চলে আসে বর্ষা। নতুন পানির জোয়ারে খাল-বিল, নদী-নালা, পুকুর, ডোবা ধীরে ধীরে ভরে ওঠে। বাতাসে ভাসতে থাকে কদমফুলের মনোহারি সুঘ্রাণ, যে সুঘ্রাণ শোভা মাতিয়ে মন ভালো করে দেয় প্রতিটি বাঙালির। শুধু কদম নয়, সব গাছপালা ধুয়ে মুছে সবুজ হয়ে উঠে। 

এমন দিনে কী কী কাজ করা যায় কৃষকের মনে দোলা দেয়। বর্ষার তন্ময়তার পর্দা সরিয়ে সংক্ষিপ্ত আকারে জেনে নেই এ সময়ে কৃষকের কি কি করণীয়- 

এখন চলছে আউশ ধানের বাড়ন্ত পর্যায়। বাড়তে সুবিধা হওয়ার জন্য যত্ন সহকারে ক্ষেতের আগাছা পরিস্কার করে দিতে হবে। এই মাসে ধানের অসুখ হতে পারে, ক্ষেতে পোকার আক্রমণ হতে পারে, তাই সমন্বিত বালাই ব্যবস্থাপনার মাধ্যমে রোগ ও পোকামাকড় দমন করতে হবে। 

এই মাসের প্রয়োজনীয় অন্যান্য যত্ন যথাযথভাবে নিতে হবে। কিছু কিছু এলাকায় এ মাসে বন্যার সম্ভাবনা দেখা দেয় এবং এর প্রকোপ সব জায়গাতেই হতে পারে। আপনি যদি আপনার এলাকায় বন্যার আশঙ্কা করে থাকেন, তাহলে আগাম রোপণ করা আউশ ধান শতকরা ৮০ ভাগ পাকলেই কেটে মাড়াই-ঝাড়াই করে শুকিয়ে যথাযথভাবে সংরক্ষণ করতে হবে। সূত্র- কৃষি তথ্য সার্ভিস (এআইএস)।

এসইউএ/এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি