ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

আহসান উল্লাহ মাষ্টারের ১৬তম মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৭, ৭ মে ২০২০ | আপডেট: ১৩:২০, ৭ মে ২০২০

গাজীপুরে সাবেক সংসদ সদস্য শহীদ আহসান উল্লাহ মাষ্টারের ১৬ তম শাহাদাৎবার্ষিকী আজ। দিবসটি উপলক্ষে বিভিন্ন স্থানে খাদ্য বিতরণসহ কুরআন খতম ও দোয়া মাহফিলের আয়োজ করা হয়েছে। 

এছাড়া কর্মসূচির মধ্যে রয়েছে, হায়দরাবাদ গ্রামে শহীদ তার কবরে পরিবারের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন, কালো ব্যাচ ধারণ, মিলাদ ও ইফতার বিতরণ।

জানা যায়, ২০০৪ সালের ৭ মে তৎকালীন বিএনপি জোট সরকারের সময় টঙ্গীর নোয়াগাঁও এম এ মজিদ মিয়া উচ্চ বিদ্যালয় মাঠে শ্রমিক সমাবেশ চলাকালে আহসান উল্লাহ মাষ্টারকে প্রকাশ্যে গুলি করে হত্যা করে একদল চিহ্নিত সন্ত্রাসীরা। পরে তার  ছোটভাই মতিউর রহমান হত্যা মামলা দায়ের করেন। 

২০০৫ সালের ১৬ এপ্রিল দ্রুত বিচার আইনে এই হত্যা মামলার রায় হয়। এতে মোট ৩০ আসামির মধ্যে ২ জনকে খালাস দেওয়া হয়। মামলার প্রধান আসামি বিএনপি নেতা নূরুল ইসলাম সরকারসহ অপর ২২ জনকে ফাঁসির আদেশ ও ৬ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন আদালত। 

পরে ওই রায়ের বিরুদ্ধে আসামিপক্ষ আপিল করলে ২০১৬ সালের ১৪ জানুয়ারি থেকে আসামিদের ডেথ রেফারেন্স, আপিল ও ফৌজদারি বিবিধ আবেদনের উপর হাইকোর্টে শুনানি শুরু হয়ে ৮ জুন তা শেষ হয়। 

আদালতের দেয়া রায়ে ২৮ জন আসামির মধ্যে ৬ জনকে ফাঁসি, ৭ জনকে যাবজ্জীবন এবং ১৫ জনকে খালাস দেয়া হয়। এই রায়ের বিরুদ্ধে বাদী পক্ষ আপিল করলে তা এখনও বিচারাধীন আছে। 

এআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি