ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

আয়াক্সের কাছে বিধ্বস্ত রিয়ালের বিদায়

প্রকাশিত : ১০:৩০, ৬ মার্চ ২০১৯

ম্যাচ জিতে পালন করা হতো নিজেদের ক্লাবের ইতিহাসের ১১৭তম জন্মদিন। অবশ্য ম্যাচ না জিতলেও হতো। কারণ প্রথম লেগে প্রতিপক্ষের মাঠ থেকে ২-১ গোলে জিতে আসায় রিয়াল মাদ্রিদের জন্য শুধু হার এড়ানোই যথেষ্ঠ ছিল। কিন্তু ঘরের মাঠে আয়াক্সের কাছে নাস্তানাবুদ হয়ে ইউরোপ সেরা টুর্নামেন্ট থেকে বিদায় নিল সান্তিয়াগো সোলারির শিষ্যরা।

মঙ্গলবার রাতে সান্তিয়াগো বের্নাবেউয়ে শেষ ষোলোর ফিরতি লেগ আয়াক্সের কাছে ৪-১ গোলে বিধ্বস্ত টানা তিনবারের বর্তমান চ্যাম্পিয়নরা শেষ আটের আগেই আসরটি থেকে বিদায় নিল। আর দুই লেগ মিলিয়ে ৫-৩ ব্যবধানের জয়ে ইতিহাস গড়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে আয়াক্স।

নিজেদের মাঠে খেলতে নেমে রামোসের অভাববোধ করে রিয়াল মাদ্রিদ৷ ম্যাচের চতুর্থ মিনিটে লুকাস ভাসকেসের ক্রসে রাফায়েল ভারানের হেড ক্রসবারে লেগে ব্যর্থ হলে হতাশা গ্রাস করে রিয়ালকে৷ সুবর্ণ সুযোগ নষ্টের হতাশা কাটতে না কাটতেই ম্যাচের সপ্তম মিনিটে নিজেদের ভুলে পিছিয়ে পড়ে স্বাগতিকরা। মাঝমাঠের কাছে টনি ক্রুসের দুর্বল ব্যাকপাস দুসান তাদিচ নিয়ন্ত্রণে নিয়ে ডিফেন্ডারদের পেছনে ফেলে ডি-বক্সে ঢুকে পাশ বাড়ান হাকিমকে। পেনাল্টি স্পটের কাছ থেকে বল জালে পাঠান এই ডাচ মিডফিল্ডার।

ম্যাচের ১৮তম মিনিটে আবারও ডাচ ক্লাবটির আক্রমণ। এই গোলেও গুরুত্বপূর্ণ অবদান ছিল সার্বিয়ান ফরোয়ার্ড তাদিচের। অবশ্য নিজেদের দায়ও এড়াতে পারবে না রিয়ালের খেলোয়াড়রা। কাসেমিরোকে কাটিয়ে তাদিচ অনেকটা এগিয়ে ডি-বক্সে বল বাড়ান। এ সময় তাকে বাধা দিতে এগিয়ে আসেনি কেউ। বল ধরে আগুয়ান গোলরক্ষক কোর্তোয়াকে কাটিয়ে লক্ষ্যভেদ করেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেরেস।

এরই সঙ্গে দুই লেগ মিলিয়ে ৩-২ ব্যবধানে এগিয়ে যায় নেদারল্যান্ডসের দলটি। চার মিনিট পর নেরেসের চিপ শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। এর খানিক পর তাদিচের শট রুখে দেন কোর্তোয়া। ম্যাচের ৪৩তম মিনিটে পোস্টে লেগে ব্যর্থ হয় স্বাগতিকদের চেষ্টা।

বিরতি থেকে ফিরে ম্যাচের ৫৩তম মিনিটে গোলের সুযোগ পেয়েও তা কাজে লাগাতে পারেনি রিয়াল৷ কারভাহালের বাড়ানো বল ধরে বেনজেমার শট ক্রসবার ঘেঁষে চলে যায়। দুই মিনিট পর তাদিচের শট ঠেকিয়ে রিয়ালকে ম্যাচে রাখেন কোর্তোয়া। কিন্তু তা বেশিক্ষণ আটকে রাখতে পারেননি বেনজিয়াম গোলরক্ষক। ম্যাচের ৬২তম মিনিটে সতীর্থের পাস ডি-বক্সের মুখে পেয়ে ভিতরে ঢুকেই বাঁ পায়ের উঁচু জোরালো শটে বল ঠিকানায় পাঠান তাদিচ। তবে ম্যাচের ৭০তম মিনিটে রিয়ালের হয়ে একমাত্র গোলটি করেন মার্কো অ্যাসেনসিও৷

বের্নাবেউয়ে গ্যালারি যেন জেগে উঠে এই গোলে। তবে তাদের আশা নিরাশায় রূপ নিতে দুই মিনিটও লাগেনি। বাঁ দিক থেকে অসাধারণ এক ফ্রি-কিকে ক্রসবার ঘেঁষে দূরের পোস্ট দিয়ে বল লক্ষ্যে পাঠান ডেনমার্কের মিডফিল্ডার লেসে শুন।

ফলে ৪-১ গোলের দুর্দান্ত জয়ে ৩-৫ ব্যবধান এগিয়ে থেকে রিয়াল মাদ্রিদের বিদায়ঘণ্টা বাজিয়েই শেষ আট নিশ্চিত করে আয়াক্স।

চ্যাম্পিয়নস লিগে বিদায়ের ফলে রিয়ালের এই মৌসুমটা হয়তো বিগত কয়েক দশকের মধ্যে সবচেয়ে খারাপ যাবে। কেননা এর আগে স্পেনের ঘরোয়া ফুটবলের দ্বিতীয় সর্বোচ্চ আসর কোপা দেল রে থেকেও বিদায় নেয় তারা। আর লা লিগাতেও শীর্ষে থাকা চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা থেকে বেশ পিছিয়ে রয়েছে সোলারির শিষ্যরা। তাই নিশ্চিত শিরোপা শূন্য একটি মৌসুমে শেষ করতে যাচ্ছে লস ব্ল্যাঙ্কোসরা।

সূত্র: লাইভস্কোর ডটকম

একে//


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি