ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

‘ইতালি ফুটবলের জৌলুস ফেরাতে রোনালদোকে চাই’

প্রকাশিত : ১০:৫২, ৯ মার্চ ২০১৯

ফুটবল দুনিয়ার অন্যতম সেরা ম্যানেজার। ক্লাব ফুটবল কোচিংয়ের কিংবদন্তি। ম্যানেজার হিসেবে তিনবার চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন। দু’বার এ সি মিলানের হয়ে, একবার রিয়াল মাদ্রিদ। প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন করেন চেলসিকে। ফুটবলার হিসেবে এ সি মিলানের হয়ে দুটি লিগ খেতাব, দুটি ইউরোপিয়ান কাপ। ইতালির হয়ে খেলেছেন দুটি বিশ্বকাপ। বর্তমানে ইতালির ক্লাব নাপোলির ম্যানেজার। সেই কিংবদন্তি ম্যানেজার আর প্রাক্তন ফুটবলার কার্লো আনচেলোত্তি ইতালির নেপলস শহর থেকে ফোনে কনফারেন্স কলে কথা বললেন আনন্দবাজারের সঙ্গে। 

আনচেলোত্তি বলেন, ইতালির ফুটবলে অবশ্যই রোনালদোর মতো মহাতারকার দরকার ছিল। ও বিশ্বের অন্যতম সেরা, হয়তো বা এই সময়ের সেরা ফুটবলার। ইতালির ফুটবল বছর ১৫-২০ ধরে আর সেই জায়গায় নেই। রোনালদোর মতো ফুটবলারই পারে ইতালি ফুটবলে জৌলুস ফিরিয়ে আনতে। ওর মতো ফুটবলারকেই আমাদের দরকার। রোনালদো আসায় ইতালির ফুটবলের উন্নতিই হবে।

এই কিংবদন্তি বলেন, রোনালদোর মতো ফুটবলারের বিকল্প তো সহজে পাওয়া যায় না। ও বছরে পঞ্চাশটার বেশি গোল করে। রিয়ালকে আবার নতুন করে দল গড়তে হবে। ভিনিসিয়াসের মতো তরুণদের তুলে আনতে হবে। আমার মনে হয়, বছর খানেকের মধ্যে রিয়াল আবার হারানো জায়গা ফিরে পাবে।

তিনি আরও বলেন, জুভেন্টাসের ক্ষমতা আছে প্রচুর অর্থ খরচ করে রোনালদোদের মতো ফুটবলার আনার। যে কারণে ওরা বাকিদের চেয়ে এগিয়ে আছে। নাপোলিতে আমরা তরুণ ফুটবলারদের উপরে বিনিয়োগ করি। ফুটবলার তুলে আনার চেষ্টা করি। আমি মনে করি, জুভেন্টাসকেও হারানো সম্ভব। না হলে আর কোচিং করাব কেন? দুই-এক বছরের মধ্যে নাপোলিও কিন্তু খেতাব জয়ের দাবিদার হয়ে উঠবে।

নাপোলির বর্তমান ম্যানেজার এ সময় পিএসজি সম্পর্কে বলেন, পিএসজি যেভাবে ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে হেরে গেল, তা মানা যায় না। প্রথম পর্বে জিতেও ওইভাবে কেউ হারে নাকি? তবে একটা কথা বলব। চ্যাম্পিয়ন্স লিগ হল এমন একটা প্রতিযোগিতা যেখানে যা খুশি হতে পারে।

সূত্র: আনন্দবাজার

একে// 

         


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি