ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ইতিহাসের পাতায় ভারত-ইংল্যান্ডের এজবাস্টন টেস্ট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৮, ১ জুলাই ২০২২

এজবাস্টনে শুরু হতে যাচ্ছে বহুল আলোচিত ভারত ও ইংল্যান্ডের মধ্যকার টেস্ট সিরিজের প্রথমটি। শুক্রবার (১ জুলাই) বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় শুরু হওয়া এই টেস্টে ব্যবহার করা হবে হেলমেট ক্যামেরা। টেস্ট ইতিহাসে প্রথমবারের মতো ব্যবহার হতে যাচ্ছে এই প্রযুক্তি।

মাঠে শর্ট লেগে দাঁড়িয়ে থাকা ফিল্ডারের হেলমেটে এই ক্যামেরা লাগানোর বিষয়টি অনুমোদন দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এবং ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। সবকিছু ঠিক থাকলে ইংলিশ ক্রিকেটার ওলিভার পোপই হতে যাচ্ছেন ইতিহাসের অংশ, শর্ট লেগে ফিল্ডিং করার সময় তার হেলমেটেই লাগানো থাকবে এই ক্যামেরা।

স্কাই স্পোর্টসের সিনিয়র প্রডিউসার রোবিন রিভ বলেন, এই পদক্ষেপ শুধু বোর্ডই নয়, ইংল্যান্ডের অধিনায়ক ও কোচও অনুমোদন দিয়েছেন। ওলি পোপ এটা নিয়ে ট্রায়ালও দিয়েছেন এবং তার হেলমেটেই থাকবে ক্যামেরা, এটা নিয়ে তিনি বেশ খুশি। তবে ভারতীয় শর্ট লেগ ফিল্ডারের হেলমেটেও ক্যামেরা থাকবে কি না, তা জানা যায়নি।

এদিকে, প্রথমবারের মতো টেস্ট ক্রিকেটে এই হেলমেট ক্যামেরার নতুনত্ব যুক্ত করছে ভারত-ইংল্যান্ড টেস্টের মূল সম্প্রচারে থাকা স্কাই স্পোর্টস। চ্যানেলটি বলেছে, হেলমেট ক্যামেরা টেস্ট চলাকালীন দর্শকদের মাঝে ঘটনাপ্রবাহের একটি অনন্য দৃষ্টিভঙ্গি দিতে সক্ষম হবে।

এ বিষয়ে গবেষণা করার পর স্কাই স্পোর্টস এই সিদ্ধান্তে উপনীত হয়েছে যে, শর্ট লেগ ফিল্ডারের হেলমেটে ক্যামেরা লাগানটাই পরীক্ষামূলক প্রয়োগের জন্য সেরা বিকল্প। যদি এটি সফলতার মুখ দেখে, সম্ভবত আমরা অন্যদের (ফিল্ডারদের হেলমেটে) ব্যবহারের চেষ্টা করা হবে বলেও তারা জানিয়েছে।

গত গ্রীষ্ম মৌসুমে দ্য হান্ড্রেড টুর্নামেন্টজুড়ে হেলমেট ক্যামেরা ব্যবহার করা হয়েছিল। ২৩০ গ্রাম ওজনের এই হেলমেট ক্যামেরার ডিভাইসগুলোতে রয়েছে ফুল এইচডি 1080i/50 রেজুলেশন, রিসিভার থেকে HD-SDI আউটপুট ও ইমেজ স্ট্যাবিলাইজেশন।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি