ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

ইমতিয়াজ বুলবুলের জন্মদিন আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২৫, ১ জানুয়ারি ২০২০

বাংলা সংগীত জগতের জনপ্রিয় ও শ্রদ্ধেয় ব্যক্তিত্ব, বীর মুক্তিযোদ্ধা ও একুশে পদকপ্রাপ্ত সংগীতজ্ঞ আহমেদ ইমতিয়াজ বুলবুলের জন্মদিন আজ। ১৯৫৭ সালের ১ জানুয়ারি ঢাকায় জন্মগ্রহণ করেন তিনি।

ইমতিয়াজ বুলবুলের গান বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পক্ষে কথা বলেছে, সেই সঙ্গে বাংলা চলচ্চিত্রকে করেছে সমৃদ্ধ। সংগীতের প্রায় সকল শাখায় তার অবদান অনন্য। আজ তিনি নেই, কিন্তু রয়েছে তার সুরের ভূবন। রেখে গেছেন অজস্র জনপ্রিয় গান।

১৯৭১ সালে মাত্র ১৫ বছর বয়সে বালক বুলবুল কাঁধে কাঁধ মিলিয়ে রাইফেল হাতে ঝাঁপিয়ে পড়েছিলেন রণাঙ্গনে। মুক্তিযুদ্ধের প্রত্যক্ষ স্মৃতি বিস্মৃতি নিয়ে বহু জনপ্রিয় গান লিখেছেন এবং সুর করেছেন।

‘এই দেশ আমার সুন্দরী রাজকন্যা’, ‘আয় রে মা আয় রে’, ‘উত্তর দক্ষিণ পূর্ব পশ্চিম’, ‘সব কটা জানালা খুলে দাও না’, ‘মাঝি নাও ছাইড়া দে’, ‘ও মাঝি পাল উড়াইয়া দে’, ‘সেই রেল লাইনের ধারে’, ‘মাগো আর তোমাকে ঘুম পাড়ানি মাসি হতে দেবনা’- এমন বহু কালজয়ী গানের স্রষ্টা এই শিল্পী।

চলচ্চিত্রেও তার গান ছড়িয়েছে মুগ্ধতা। তার হাত ধরে সৃষ্টি হয়েছে ‘আমার সারা দেহ খেও গো মাটি’, ‘প্রেমের তাজমহল’সহ অনেক জনপ্রিয় গান।

১৯৭৮ সালে ‘মেঘ বিজলি বাদল’ সিনেমাতে সংগীত পরিচালনার মধ্য দিয়ে চলচ্চিত্রে কাজ করা শুরু করেন বুলবুল। তিনি স্বাধীনভাবে গানের অ্যালবাম তৈরি করেছেন এবং অসংখ্য চলচ্চিত্রের সংগীত পরিচালনা করেছেন।

সাবিনা ইয়াসমিন, রুনা লায়লা, সৈয়দ আব্দুল হাদী, এন্ড্রু কিশোর, সামিনা চৌধুরী, খালিদ হাসান মিলু, আগুন, কনকচাঁপাসহ দেশের প্রায় সব জনপ্রিয় শিল্পীদের দিয়ে কাজ করিয়েছেন। সংগীতে অসামান্য অবদানের জন্য তিনি রাষ্ট্রের সর্বোচ্চ সম্মাননা একুশে পদক, জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ বহু পুরস্কারে ভূষিত হয়েছেন।
এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি