ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ইরানের উপর নিষেধাজ্ঞায় ছাড় দিচ্ছেন ট্রাম্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০৪, ৩১ জুলাই ২০১৯

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর সই করা পরমাণু সমঝোতা লঙ্ঘন করে তেহরানের ওপর যে নিষেধাজ্ঞা দিয়েছেন তা শিথিল করতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্র্রাম্প। এর ফলে ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতার প্রতি অনুগত দেশগুলো ইরানের সঙ্গে পরমাণুকেন্দ্রিক সহযোগিতা অব্যাহত রাখতে পারবে।

মার্কিন প্রভাবশালী পত্রিকা দৈনিক ওয়াশিংটন পোস্ট গতকাল (মঙ্গলবার) এ খবর দিয়েছে। প্রেসিডেন্ট ট্রাম্প এ পদক্ষেপ নিলে তা হবে মার্কিন প্রশাসনের যুদ্ধবাজ নেতাদের জন্য মারাত্মক চপেটাঘাত।  

ছয়জন কর্মকর্তার বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, বিষয়টি নিয়ে ওভাল অফিসে প্রেসিডেন্ট ট্রাম্প একটি বৈঠক করেছেন এবং যুদ্ধবাজ কর্মকর্তাদের বিরোধিতার মুখেও তার পরিকল্পনার প্রতি সমর্থন দিয়েছেন অর্থমন্ত্রী স্টিভেন নুচিন। নিষেধাজ্ঞা ছাড়ের বিরোধিতা করেন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন।

গত মে মাসে মার্কিন পররাষ্ট্র দপ্তর নিষেধাজ্ঞা ছাড় তুলে নেয় এবং ইরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে। বৈঠকে নুচিন বলেছেন, নিষেধাজ্ঞা ছাড় না দিলে আইন অনুসারে আগামী ১ আগস্টের মধ্যে রাশিয়া, চীন ও ইউরোপের বেশ কয়েকটি কোম্পানির বিরুদ্ধেও নিষেধাজ্ঞা দিতে হবে। ২০১৫ সালের পরমাণু সমঝোতা অনুযায়ী এসব কোম্পানি ইরানের প্রকল্পে যুক্ত হয়েছে।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি