ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ইরানের ১৩২ শহরের মসজিদ খুলে দেয়া হচ্ছে আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০৩, ৪ মে ২০২০

তেহরানের একটি মসজিদে জীবানুনাশক তরল ছিটানো হচ্ছে- তেহরান টাইমস

তেহরানের একটি মসজিদে জীবানুনাশক তরল ছিটানো হচ্ছে- তেহরান টাইমস

প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রকোপ কমে আসায় আজ সোমবার থেকে ইরানের ১৩২টি শহরের মসজিদসহ অন্যান্য ধর্মীয় স্থাপনা খুলে দেয়া হচ্ছে। ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের ভিত্তিতে সারা দেশকে সাদা, হলুদ ও লাল এই তিন ভাগে বিভক্ত করেছে। খবর আরব নিউজ ও তেহরান টাইমস’র। 

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি গতকাল রোববার করেনা ভাইরাস মোকাবিলায় গঠিত জাতীয় টাস্কফোর্সের এক বৈঠকে বলেন, ‘আজ সাদা ও কম ঝুঁকিপূর্ণ হিসেবে যে ১৩২টি শহরকে চিহ্নিত করা হয়েছে সেগুলোর মসজিদগুলো আগামীকাল থেকে খুলে দেয়া হবে।’ মসজিদগুলোকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহবান জানিয়ে প্রেসিডেন্ট রুহানি আরও বলেন, ‘এসব শহরে চলতি সপ্তাহ থেকেই জুমার নামাজও আবার শুরু করা হবে।’ তবে হলুদ ও লাল চিহ্নিত এলাকা ও শহরগুলোর মসজিদ আপাতত বন্ধ থাকবে বলে জানান হাসান রুহানি।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি- ইরান প্রেস

ইরানে মার্চ মাসে করোনা ভাইরাসের মারাত্মক প্রাদুর্ভাব দেখা দেয়ার পর কঠোরভাবে সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশনা জারি করা হয়। অত্যাবশ্যকীয় পণ্যের দোকান ছাড়া অন্য সব দোকান ও শপিং মল বন্ধ করে দেয়া হয়। আন্তঃনগর পরিবহন ব্যবস্থাও বন্ধ করে দেয়া হয়েছিল। তবে চলতি সপ্তাহ থেকে শহরগুলোর মধ্যে সফরের ওপর কড়াকড়ি শিথিল করা হয়েছে এবং শপিং মলগুলো খুলে দেয়া হয়েছে। ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় রোববার জানিয়েছে, করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা কমার প্রবণতা ধারাবাহিকভাবে অব্যাহত রয়েছে।

এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি