ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ইসরাইলের প্রতি মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১৪, ৩ এপ্রিল ২০২১

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনি ব্লিনকেন ফিলিস্তিনের ব্যাপারে ‘সমান’ মনোভাব পোষণ নিশ্চিত করতে ইসরাইলের প্রতি আহ্বান জানিয়েছেন। যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসন সতর্কতার সাথে দ্বি-রাষ্ট্র সমাধান প্রচেষ্টা জোরদার করার প্রেক্ষাপটে তিনি এমন আহ্বান জানালেন। খবর এএফপি’র।

মার্কিন পররাষ্ট্র বিভাগের মুখপাত্র নাড প্রাইস জানান, ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী গবি আশকানেজির সাথে টেলিফোনে আলাপকালে ব্লিনকেন ‘ইসরাইল ও ফিলিস্তিন স্বাধীনতা, নিরাপত্তা, সমৃদ্ধি ও গণতন্ত্রের দিক থেকে সমান সুযোগ-সুবিধা ভোগ করবে মার্কিন প্রশাসনের এমন বিশ্বাসের ওপর বেশি জোর দেন।’

ব্লিনকেন যুক্তরাষ্ট্র-ইসরাইল অংশীদারিত্বের সকল দিক আরো শক্তিশালী করারও প্রতিশ্রুতি দেন এবং আরো চার আরব দেশের সাথে সম্পর্ক স্বাভাবিক করতে গত বছর করা ইহুদি এ রাষ্ট্রের চুক্তির প্রতি সমর্থন ব্যক্ত করেন।

এদিকে প্রেসিডেন্ট জো বাইডেন ইঙ্গিত দিয়েছেন যে কট্টর ডানপন্থী নেতানিয়াহুকে তার পূর্বসুরি ডোনাল্ড ট্রাম্পের জানানো অবিচল সমর্থন থেকে তিনি দূরে থাকবেন।

নতুন মার্কিন প্রশাসন ফিলিস্তিনকে মানবিক সাহায্য দেয়া জোরদার করেছে এবং সাম্প্রতিক দিনগুলোতে এটা স্পষ্ট করে বলে দেয়া হয়েছে যে পশ্চিম তীরে ইসরাইলের নিয়ন্ত্রণ হচ্ছে এক ধরনের ‘দখলদারিত্ব’ এমনটাই যুক্তরাষ্ট্র মনে করে।

বৃহস্পতিবার প্রাইস বলেন, ‘আমরা বিশ্বাস করি একতরফাভাবে বসতি কার্যক্রম চালানো থেকে ইসরাইলের বিরত থাকা উচিত হবে। কেননা, এ ধরনের কর্মকান্ডের কারণে উত্তেজনা বৃদ্ধি পায় এবং দ্বি-রাষ্ট্র সমাধান আলোচনাকে এগিয়ে নেয়ার প্রচেষ্টাকে ব্যাহত করে।’
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি