ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪

ইসির পর্যালোচনায় আ.লীগ-বিএনপির প্রস্তাব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৪৫, ১০ নভেম্বর ২০১৭

সংলাপে পাওয়া রাজনৈতিক দলগুলোর সুপারিশ পর্যালোচনা শুরু করেছে নির্বাচন কমিশনের আইন ও বিধিমালা সংস্কার কমিটি। ইসির সংলাপে দলগুলোর পাওয়া প্রস্তাবগুলো রাজনৈতিক, সাংবিধানিক ও আইন প্রণয়ন—  এই তিনভাগে বিভক্ত করে পর্যালোচনা করা হচ্ছে। এ পর্যায়ে আ.লীগ-বিএনপির ২২ সুপারিশের অধিকাংশই বিদ্যমান আইনের আলোকে বাস্তবায়নযোগ্য হওয়ায় নতুন করে সংস্কারের প্রয়োজন নেই বলে মনে করেন ইসি কর্মকর্তারা।

প্রথম দফায় গত বুধবার ৪০টি দলের মধ্যে আওয়ামী লীগ ও বিএনপির গণপ্রতিনিধিত্ব আইন (আরপিও) সংস্কার নিয়ে প্রস্তাবগুলো আলোচনা হয়েছে। নির্বাচন কমিশনার কবিতা খানমের নেতৃত্বে এ কমিটির সদস্যরা প্রথম বৈঠক করেন।

ইসি কর্মকর্তারা জানান, প্রধান দলগুলোর বেশিরভাগই আরপিও সংশ্লিষ্ট বিষয় নিয়ে ভালোভাবে পড়ে দেখেননি। বিদ্যমান আইনে রয়েছে, এমন সব বিষয়ও সুপারিশ হিসেবে সংলাপে উপস্থাপন করেছে। এ ধরনের সুপারিশ বাদ দিয়ে একীভূত করা হচ্ছে। ডিসেম্বরের মধ্যে সবার সংস্কার প্রস্তাবগুলো একীভূত করে খসড়া করে ফেব্রুয়ারিতে চূড়ান্ত করার রোডম্যাপ রয়েছে ইসির।

তৃণমূলের মতামতের ভিত্তিতে প্রার্থী বাছাইসহ গণপ্রতিনিধিত্ব আদেশের ৫টি অনুচ্ছেদে পরিবর্তন আনার সুপারিশ করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। পর্যালোচনায় ইসি দেখতে পেয়েছে, এর মধ্যে তিনটি বিষয় বিদ্যমান আইনেই রয়েছে।

ভোটের সময় নিরপেক্ষ কর্মকর্তা নিয়োগসহ আরপিওর বিভিন্ন অনুচ্ছেদে ১৭টি সংস্কার চেয়েছে বিএনপি। এর অধিকাংশই বিদ্যমান আইনে রয়েছে এবং কিছু দাবি পরস্পরের সঙ্গে ‘সাংঘর্ষিক’ বলে ইসি কর্মকর্তারা মনে করছেন। সেক্ষেত্রে আরপিও সংস্কার নিয়ে প্রধান দুই দলের অধিকাংশ প্রস্তাব আমলে না নেওয়ার ইঙ্গিত দিয়েছে সংশ্লিষ্টরা।

সীমানা পুনর্নির্ধারণ, সেনা মোতায়েন, ইভিএম ব্যবহার, নির্বাচনকালীন সরকার নিয়ে এই দুই প্রধান দলের অবস্থান বিপরীতমুখী। তবে অনলাইনে মনোনয়ন দাখিল এবং আরপিও বাংলায় রূপান্তরের বিষয়ে দুই দল একমত।

ইসির আইন শাখার যুগ্ম সচিব মো. শাহজাহান বলেন, সংস্কার কমিটির পক্ষ থেকে আমরা শুধু গণপ্রতিনিধিত্ব আদেশের এখতিয়ারভুক্ত বিষয়গুলো নিয়ে পর্যালোচনা করছি। আওয়ামী লীগ-বিএনপির ধারাবাহিকতায় অন্য দলগুলোর সুপারিশ নিয়েও বসব। বাস্তবায়নযোগ্য বিষয়গুলো কমিশনের কাছে তুলে ধরা হবে।

আরকে/ডব্লিউএন


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি