ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ঈদে কাতার প্রবাসীদের আনন্দ-উল্যাস

কাতার প্রতিনিধি, এম এ সালাম

প্রকাশিত : ২২:৫৪, ১৮ জুন ২০১৮

প্রবাস মানেই আত্মীয় স্বজনবিহীন বসবাস। তাই কোথাও বেড়াতে যাওয়ার বাড়তি তাগাদা নেই প্রবাসীদের। ফলে ঈদুল ফিতরে অবসরে বিভিন্ন বিপণিবিতান ও বিনোদনকেন্দ্রে ঘুরে বেড়িয়েছেন কাতার প্রবাসীরা।

এ সময় তারা সন্তানদের সঙ্গে মেতে ওঠেন ঈদ উদযাপনে। কাতারের বিভিন্ন পার্ক ও মলে আয়োজিত ঈদ উৎসবেও ভিড় করেন অনেকে।


বিদেশে ঈদের এই আনন্দঘন মুহূর্তে দেশে থাকা স্বজনদের কথা বারবার মনে পড়েছে তাদের। প্রবাসের ঈদ তাই তাদের কাছে ছিল অপূর্ণ আনন্দ। সেই দুঃখ ভুলে সবাইকে ঈদের শুভেচ্ছা জানান হাজারো মাইল দূরে থাকা কাতার প্রবাসী বাংলাদেশিরা।


ঈদের দিন বিকেল থেকে গভীর রাত পর্যন্ত হাজারো প্রবাসীর পদচারণায় মুখর ছিল কর্নিশ এবং সুক ওয়াকিফসহ অন্যান্য দর্শনীয় স্থান। বন্ধু বান্ধবদের নিয়ে ঘুরে বেড়ানো আর প্রাণখোলা আড্ডায় মেতে ঈদুল ফিতরে আনন্দ উপভোগ করেছেন কাতারপ্রবাসী লাখো বাংলাদেশি।


ঈদের অবসরকে আনন্দমুখর করে তুলতে কাতারের বিভিন্ন শহর থেকে অনেকে এসে জড়ো হন কর্নিশে। কর্মব্যস্ত জীবনে ঈদের এই ক্ষণিকের অবসর প্রবাসীদের জন্য বয়ে আনে সুবর্ণ সুযোগ।
এ সময় অনেকে নৌকায় চড়ে নেচে গেয়ে ঈদের আনন্দে মেতে ওঠেন। বর্ণিল আলোয় সাজানো আরবীয় সাম্পানে বাংলা গানের তালে প্রবাসী তরুণদের নাচ মুগ্ধ করে বিভিন্ন দেশের প্রবাসী কর্মীদের। এতে ব্যস্ত সময় কাটে সাম্পানব্যবসায়ীদের।


কাতার সরকারের পক্ষ থেকে প্রবাসীদের জন্য ঈদের দিন ও ঈদের দ্বিতীয় দিনে বিশেষ ঈদ আনন্দ উৎসবের আয়োজন করা হয় কাতারের শিল্প এলাকার লেবার সিটিতে।


কাতারে ভোর ৪টা ৫৮ মিনিটে ঈদের জামায়াত বিভিন্ন মসজিদ ও ঈদগাহে অনুষ্ঠিত হয়। ঈদের খুতবায় বিশ্ব মুসলিম উম্মার সুখ, শান্তি ও উন্নতি কামনা করে দোয়া করা হয়। নামাজ শেষে চিরাচরিত নিয়ম অনুযায়ী একে অপরের সঙ্গে কোলাকুলি করে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন।
কাতারে ঈদুল ফিতর উপলক্ষে ১১দিন সরকারি ছুটি ঘোষণা করা হয়।


আরকে//

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি