ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ঈদের ছুটিতে ডেঙ্গুতে ৯ জনের মৃত্যু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৮, ১৫ আগস্ট ২০১৯

সারা দেশে নিয়ন্ত্রণে এসেছে ডেঙ্গু।গত সাত দিনে রাজধানীসহ সারাদেশের হাসপাতালগুলোতে ডেঙ্গুরোগীর সংখ্যা আনুপাতিক হারে কমেছে। ডেঙ্গুতে আক্রান্ত রোগী ছাড়পত্র নিয়ে যাওয়ার হার আগের তুলনায় বেড়েছে। যদিও ওঠানামা করছে নতুন রোগী ভর্তির সংখ্যা। 

বেসরকারী তথ্য অনুযায়ী, ঈদের ছুটিতে সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে একজন প্রকৌশলীসহ ৯ জনের মৃত্যু হয়েছে। গত ১০ আগস্ট পর্যন্ত সরকারি হিসেবেই সারাদেশে মৃত্যুর সংখ্যা ছিল ২৯। বুধবার এ সংখ্যা বেড়ে ৪০-এ দাঁড়িয়েছে। 

অবশ্য সরকারি হিসেবের সাথে বেসরকারী হিসেবের যথেষ্ট অমিল রয়েছে। বেসরকারি হিসেবে একশোর ঘরে পৌঁছে গেছে মৃত্যু। নিশ্চিত না হয়ে সরকারিভাবে মৃত্যু বলা হয় না বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক সানিয়া তাহমিনা।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, সারা দেশে প্রায় ৪৩ শতাংশ ডেঙ্গু রোগী ভর্তির হার কমেছে। ঢাকায় কমেছে ২৯ শতাংশ, আর ঢাকার বাইরে কমেছে ৫২ শতাংশ। এছাড়া বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু রোগীর জন্য আলাদা ওয়ার্ড করা হয়েছে। 

অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক সানিয়া তাহমিনা গণমাধ্যমকে বলেন, ‘গত কয়েক দিন ডেঙ্গু রোগী ভর্তি কম হচ্ছে। এটা ঈদের ছুটির কারণে নাকি অন্য কোনও কারণে, তা বলার সময় এখনও আসেনি। কোনও মন্তব্য বা আশাবাদ ব্যক্ত করলে তা বিজ্ঞানভিত্তিক হবে না।’

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুসারে, সরকারি হিসাবে ১১ আগস্ট সকাল ৮টা থেকে গতকাল বুধবার সকাল ৮টা পর্যন্ত সারা দেশে নতুন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছে পাঁচ হাজার ১৭৩ জন, আর পুরনোসহ হাসপাতাল ছেড়েছে ছয় হাজার ৫৪ জন। এর মধ্যে মঙ্গলবার সকাল ৮টা থেকে গতকাল সকাল ৮টা পর্যন্ত সারা দেশে নতুন রোগী ভর্তি হয়েছে এক হাজার ৮৮০ জন।

ঢাকায় ভর্তি হয়েছে ৭৫৫ জন। বাকি এক হাজার ১২৫ জন ঢাকার বাইরে। সব মিলিয়ে গতকাল সকাল পর্যন্ত সব সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি ছিল সাত হাজার ৮৬৯ জন ডেঙ্গু রোগী। এর মধ্যে ঢাকায় চার হাজার ১৪৩ জন। ঢাকার বাইরে তিন হাজার ৭২৬ জন।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া মোট রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪৬ হাজার ৩৫১ জনে। আর গতকাল সকাল ৮টা পর্যন্ত হাসপাতাল ছেড়েছে মোট ৩৮ হাজার ৪৪২ জন।

আই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি