ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

উ. কোরিয়ার সঙ্গে বৈঠকে প্রস্তুত যুক্তরাষ্ট্র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:২৩, ১২ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ২৩:২৪, ১২ ফেব্রুয়ারি ২০১৮

চলমান ‘তীব্র উত্তেজনা’পূর্ণ পরিবেশের মধ্যেই উত্তর কোরিয়ার সাথে বৈঠকে বসতে পারে মার্কিন যুক্তরাষ্ট্র। সম্প্রতি যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এর মন্তব্যে এমনই আভাস পাওয়া যায়। দক্ষিণ কোরিয়ার মধ্যস্থতায় আয়োজিত হতে পারে এই দুই দেশের প্রতিনিধিদের প্রথম বৈঠক।  

সম্প্রতি যুক্তরাষ্ট্রের একটি দৈনিক দেওয়া পেন্সের সাক্ষাৎকারের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, মার্কিন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়া নির্দিষ্ট কিছু শর্তে উত্তর কোরিয়ার সাথে কূটনৈতিক সম্পর্ক এগিয়ে নিতে সম্মত হয়েছে। তিন দেশের প্রতিনিধিদের নিয়ে প্রথম বৈঠকটি হবে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে। সে বৈঠক ‘সফল’ হলে এরপরের বৈঠকগুলো হতে পারে যুক্তরাষ্ট্রে। তবে নির্দিষ্ট সেই শর্তগুলো কী সে বিষয়ে খোলাসা করে কিছু বলেননি পেন্স।

দক্ষিণ কোরিয়ার অলিম্পিক গেমস থেকে দেশে ফেরার পথে নিজের সরকারি বিমান এয়ার ফোর্স ট্যু’তে ওয়াশিংটন পোস্টকে দেওয়া ঐ সাক্ষাৎকারে পেন্স বলেন, “আলোচনায় বসার জন্য পিয়ংইয়ং এর ওপর চাপ অব্যাহত রাখবে ওয়াশিংটন। তবে পারমাণবিক বোমা নিরস্ত্রিকরণে কার্যকরী পদক্ষেপ না নেওয়া পর্যন্ত উত্তর কোরিয়ার ওপর এ চাপ অব্যাহত থাকবে। তবে তারা যদি কথা বলতে চায়, আমরাও কথা বলতে বসব”।

প্রসঙ্গত, দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিকে উত্তর কোরিয়া অংশ নেওয়ার আগ্রহ জানানোর পর থেকেই দুই কোরিয়ার মধ্যে উত্তপ্ত সম্পর্ক শীতল হতে শুরু করে। উভয় কোরিয়াই বিষয়টিকে “পারিবারিক বন্ধন” হিসেবে আখ্যায়িত করে। আর তারই ধারাবাহিকতায় দক্ষিণের মধ্যস্থতায় উত্তরের সাথে কূটনৈতিক যোগাযোগ স্থাপন করতে পারে যুক্তরাষ্ট্র।

সূত্র: রয়টার্স

এসএইচএস/টিকে  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি