ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

উন্নত দেশ বিনির্মাণে শিক্ষা-গবেষণার মানোন্নয়ন জরুরি: চবি উপাচার্য

প্রকাশিত : ১৬:৫১, ১৮ নভেম্বর ২০১৮ | আপডেট: ১৬:৫৩, ১৮ নভেম্বর ২০১৮

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ বুদ্ধিবৃত্তিক সমাজের প্রতিনিধি। তাদেরকে মানবকল্যাণে ব্রতী হতে হবে। উন্নত-সমৃদ্ধ আধুনিক বাংলাদেশ বিনির্মানের স্বপ্ন বাস্তবায়নে শিক্ষা-গবেষণার মান বাড়াতে হবে।

বৃহস্পতিবার দুপুর ২ টায় চবি উপাচার্য দপ্তরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৫২তম প্রতিষ্ঠাবার্ষিকী (বিশ্ববিদ্যালয় দিবস) উদযাপন উপলক্ষে বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক আয়োজিত ‘সাম্প্রতিক সময়ে শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্জন এবং বিশ্ববিদ্যালয়ের অগ্রগতির ধারা অব্যাহত রাখার লক্ষ্যে করণীয়’ শীর্ষক এক আলোচনা সভায় সাভাপতির ভাষণে তিনি এসব কথা বলেন।

শিক্ষা দর্শন ‘শিক্ষা-ক্রীড়া-সংস্কৃতি’-এর সফল বাস্তবায়নে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষা-উচ্চশিক্ষা-গবেষণাসহ ভৌত অবকাঠামো উন্নয়ন এবং অর্জনের সার্বিক দিক আলোকপাত করে বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এখন দেশের শীর্ষ বিশ্ববিদ্যালয়। এই অহংকার ও গৌরবের জায়গাটুকু অধিকতর ফলপ্রসু করতে বিশ্ববিদ্যালয়ের সব ক্ষেত্রে ‘সততা-স্বচ্ছতা-জবাবদিহিতা’ নিশ্চিতকরণকল্পে প্রশাসন অঙ্গীকারাবদ্ধ।

তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মানে উচ্চশিক্ষা ও গবেষণার মানোন্নয়নের কোন বিকল্প নেই। বিশ্ববিদ্যালয় শুধুমাত্র পঠন-পাঠনের জায়গা নয়, এটি হচ্ছে আধুনিক জ্ঞান সৃজন এবং বিতরণের তীর্থ স্থান।

এর আগে উপাচার্য বিশ্ববিদ্যালয় পরিবারের সবাইকে নিয়ে চবি বঙ্গবন্ধু চত্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। জাতীয় সংগীত এর মাধ্যমে অনুষ্ঠান সূচিত হয় এবং আলোচনা সভায় পবিত্র ধর্মগ্রন্থসমূহ থেকে পাঠ করা হয়।উপাচার্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৫২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিশ্ববিদ্যালয় পরিবারের সকলকে নিয়ে কেক কাটেন।

ডেপুটি রেজিস্ট্রার (তথ্য) মো. ফরহাদ হোসেন খানের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য রাখেন- চবি উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার, চবি প্রক্টর প্রফেসর মোহাম্মদ আলী আজগর চৌধুরী, কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী, চবি শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি ও বঙ্গবন্ধু পরিষদের সভাপতি প্রফেসর ড. মো. রাশেদ-উন-নবী, সিনেট সদস্য প্রফেসর এ বি এম আবু নোমান, সিন্ডিকেট সদস্য প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহামেদ, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কে এম নুর আহামদ, সোহরাওয়ার্দী হলের প্রভোস্ট প্রফেসর ড. মোহাম্মদ বশির আহাম্মদ, হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের সভাপতি প্রফেসর ড. এ এফ এম আওরঙ্গজেব, অফিসর সমিতির সভাপতি এ কে এম মাহফুজুল হক এবং কর্মচারী সমিতির সভাপতি মো. আনোয়ার হোসেন।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি