ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

উন্নয়নেই মিলবে কাশ্মীর সমস্যার সমাধান : মোদি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৫, ২০ মে ২০১৮ | আপডেট: ১২:৩৭, ২০ মে ২০১৮

একমাত্র উন্নয়নের মাধ্যমেই ভারত শাসিত কাশ্মীরের সব সমস্যার সমাধান সম্ভব বলে মনে করেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেন, সব সমস্যা, সব বৈষম্যের একটিই সমাধান আছে। আর তা হলো উন্নয়ন, উন্নয়ন আর উন্নয়ন। তাই জম্মু ও কাশ্মিরের উন্নয়নের জন্য আমি সবাইকে বিদ্যুৎখাতে বিনিয়োগ করতে বলছি।

গতকাল শনিবার কাশ্মিরের রাজধানী শ্রীনগর সফরকালে তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রীর এই সফরের দিনে উপত্যকায় হরতালের ডাক দিয়েছে স্বাধীনতাকামী দলগুলো। তাই তার এই সফর ঘিরে রাজ্য জুড়ে রেড অ্যালার্ট জারি করা হয়।

মোদি বলেন, যে সব কাশ্মিরি যুবকেরা হিংসার পথ বেছে নিয়েছে তাদের বলছি শান্তি ও স্থিতিশীলতার কোনও বিকল্প নেই। এক জন কাশ্মিরি যুবক একটি পাথর ছুড়ে মারলেও উপত্যকার স্থিতিশীলতা নষ্ট হয়।

তবে মুসলিমদের ধর্মীয় নেতা উমর ফারুক ভারতীয় সংবাদমাধ্যম ওয়ান ইন্ডিয়াকে বলেন, মোদি কাশ্মিরিদের আসল সমস্যাগুলো দেখছে না। সে উন্নয়ন দিয়ে মানুষকে ভোলাতে চাইছেন।

উমর ফারুক বলেন, `রাস্তা, টানেল, বিদ্যুৎ প্রকল্প বা কর্মসংস্থান কাশ্মিরের সমস্যা নয়। এখানকার বিতর্কটা জম্মু ও কাশ্মিরের লাখ লাখ নাগরিকের রাজনৈতিক ভবিষ্যত নিয়ে।`

তিনি বলেন, প্রধানমন্ত্রীর পূর্বসূরিরা যে প্রতিশ্রুতি দিয়েছিলেন কাশ্মিরের জনগণ চায় তা পূরণ করা হোক।

কাশ্মিরভিত্তিক রাজনৈতিক বিশ্লেষক নূর আহমেদ বাবা বলেন, জনগণ আগেও এসব বক্তব্য শুনেছে। মোদি সমস্যাটির রাজনৈতিক দিকটি অবহেলা করেছেন। সমস্যা সমাধানে আরও বেশি কিছু করা প্রয়োজন বলে মনে করেন বাবা। 

উল্লেখ্য, সাম্প্রতিক বছরগুলোতে ভারতবিরোধী বিক্ষোভে তরুণদের অংশগ্রহণ অনেক বেড়েছে। এমনকি মুক্তিকামী যোদ্ধাদের সঙ্গে ভারতের যৌথ বাহিনীর ‘বন্দুকযুদ্ধের’ ঘটনাও অনেক বেড়েছে। বিশেষ করে অঞ্চলটির দক্ষিণ দিকে সম্প্রতি বেশ কয়েকবার এমন ঘটনা ঘটেছে। মোদির সফরের আগের দিনে কাশ্মির সীমান্তে ভারত-পাকিস্তান গোলাগুলিতে ৯ জন নিহত হয়েছেন। ১৯৯০ থেকে ২০১১ সালের মধ্যে কেবল ২১ বছরেই ৪৩ হাজার ৪৬০ জন কাশ্মিরি নিহত হয়েছেন। নিহতদের বেশিরভাগই বেসামরিক নাগরিক। আর মানবাধিকার কর্মীদের দাবি অনুযায়ী, ওই ২১ বছরে নিহতের প্রকৃত সংখ্যা এক লাখেরও বেশি।

সূত্র: আলজাজিরা

একে//

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি