ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

উন্নয়নের অভাবে রাজস্ব বঞ্চিত রহনপুর এলসি ষ্টেশন (ভিডিও)

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত : ১৩:৩৩, ২০ মার্চ ২০২১

ত্রিদেশীয় ট্রানজিট চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরের রহনপুর এলসি ষ্টেশনের অবকাঠামোর উন্নয়ন না হওয়ায় কাঙ্খিত রাজস্ব আয় হচ্ছে না। এই ট্রানজিট দিয়ে চীন থেকে নেপালের আমদানি করা সার বাংলাদেশের মোংলা সমুদ্র বন্দর থেকে ভারত হয়ে যাচ্ছে দেশটিতে।
     
চাঁপাইনবাবগঞ্জের রহনপুর রেল বন্দরে চলতি অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্র নির্ধারণ করা হয় ৪৯ কোটি ২৬ লাখ ১৯৪ টাকা। সাত মাসে আদায় হয়েছে ২৬ কোটি ৬২ লাখ ৮২ হাজার টাকা। কিন্তু রেলবন্দরের অবকাঠামো উন্নয়ন না হওয়ায় ব্যবসা-বাণিজ্যে তেমন গতি আসছে না।

দখল হয়ে যাওয়া রেলের জমি উদ্ধার করে রেলবন্দর উন্নয়নের জোর দাবি স্থানীয় জনগণ, ব্যবসায়ী ও জনপ্রতিনিধিদের। তারা বলছেন, বন্দরের উন্নয়ন না হওয়ায় সরকার রাজস্ব হারাচ্ছে।

রহনপুর ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি আশরাফুল ইসলাম বলেন, এটির পূর্ণাঙ্গ রূপ দেওয়ার জন্য আমরা বহুদিন থেকে আন্দোলন করছি। আমরা চাই রহনপুরের পূর্ণাঙ্গ রূপ, ইয়ার্ড বৃদ্ধি, লোড-আনলোডের জায়গাসহ অবকাঠামো উন্নয়ন এবং কাস্টমস অফিসের ব্যবস্থা করে দিতে হবে।

বন্দর উন্নয়নের জন্য নীতিনির্ধারকসহ প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলা হয়েছে। অল্প সময়ের মধ্যেই সুখবর পাওয়া যাবে বললেন এই জনপ্রতিনিধি।

চাঁপাইনবাবগঞ্জের সাবেক সংসদ সদস্য জিয়াউর রহমান জিয়া বলেন, কতিপয় যাদের স্বার্থের ব্যঘাত ঘটবে তারা ছাড়া সকলেই চায় অনতিবিলম্বে রহনপুর একটি পূর্ণাঙ্গ রেল বন্দরে রূপ পাক। এটি হলে হাজার হাজার মানুষের কর্মসংস্থান হবে এবং আর্তসামাজিক ক্ষেত্রে এই এলাকার গুরুত্ব অতিরিক্ত বেড়ে যাবে। মাঝে একটু হতাশ হয়েছিলাম এই রুটটিকে নিয়ে, সরকার আন্তরিক হওয়ায় সরকারকে ধন্যবাদ জানাচ্ছি, সংশ্লিষ্ট মন্ত্রণালয়কেও ধন্যবাদ জানাচ্ছি। 

এরই মধ্যে ৩, ৫ ও ৬ ফেব্রুয়ারি বাংলাদেশের রহনপুর রেল পোর্ট হয়ে ভারতের সিঙ্গাবাদ পথে সাড়ে ৭ হাজার টন সার নেপালে গেছে। 
দেখুন ভিডিও :

 

এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি