ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

ঋণখেলাপি ও অর্থ পাচারকারীদের তালিকা চেয়েছে আদালত [ভিডিও]

প্রকাশিত : ২০:৪৯, ১৩ ফেব্রুয়ারি ২০১৯ | আপডেট: ২১:৫২, ১৩ ফেব্রুয়ারি ২০১৯

গত ২০ বছরের ব্যাংকের ঋণখেলাপি ও অর্থ পাচারকারীদের তালিকা প্রস্তুত করে দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সেইসঙ্গে বিগত বছরগুলোতে ব্যাংক খাতে কী পরিমাণ অনিয়ম ও দুর্নীতি হয়েছে, তা নির্ণয়ে একটি শক্তিশালী কমিশন গঠনের জন্য কেন নির্দেশ দেওয়া হবে না, তাও জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

বিচারপতি এফআরএম নাজমুল আহসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

গত ২৩ জানুয়ারি ব্যাংক খাতে অর্থ আত্মসাৎ, ঋণ অনুমোদনে অনিয়ম, প্রাইভেট ও পাবলিক ব্যাংকগুলোতে ব্যাংক ঋণের ওপর সুদ মওকুফের বিষয়ে তদন্ত এবং তা বন্ধে সুপারিশ প্রণয়নের জন্য কমিশন গঠন করার অনুরোধ জানিয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নরসহ পাঁচটি মন্ত্রণালয়ের সচিবদের একটি আইনি নোটিশ পাঠানো হয়েছিল।

পরে যথাযথ জবাব না পেয়ে রিট করে হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ নামে সংগঠন। হাইকোর্ট শুনানি শেষে ৪ সপ্তাহের রুলসহ আদেশ দেন।

আদেশে  গত ২০ বছরের ব্যাংকের ঋণখেলাপি ও অর্থ পাচারকারীদের তালিকা প্রস্তুত করে তা দাখিলের নির্দেশ দেন হাইকোর্ট।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব, মন্ত্রিপরিষদ সচিব, অর্থ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ ব্যাংকের গভনর্রসহ সব সরকারি ও বেসরকারি ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালককে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

রাষ্ট্রপক্ষের আইনজীবী জানান, আত্মসাৎ করা অর্থ দেশ কিংবা বিদেশের যেখানেই থাকুক না কেন, তা ফিরিয়ে আনতে কী কী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে, প্রতিবেদনে উল্লেখ করতে হবে।

ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল এ বি এম আব্দুল্লাহ আল মাহমুদ জানান, শিক্ষা যেমন জাতির মেরুদণ্ড, ঠিক তেমনি অর্থ একটি দেশের মেরুদণ্ড, যার ওপর দেশ দাঁড়িয়ে থাকে বলে আদালত শুনানির সময় উল্লেখ করেন।

ভিডিও:https://youtu.be/SRB3ZTixj2Q 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি