ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

একইদিনে মোংলা পৌরসভা ও বন্দর দিবস উদযাপিত

মোংলা প্রতিনিধি

প্রকাশিত : ১৫:৪৮, ১ ডিসেম্বর ২০২১ | আপডেট: ১৬:১২, ১ ডিসেম্বর ২০২১

একই দিনে মোংলা পোর্ট পৌরসভা ও মোংলা বন্দরের প্রতিষ্ঠাবার্ষিকী। আনন্দ র‌্যালী ও কেক কেটে পৌরসভার ৪৬ ও বন্দরের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে।

বুধবার (১ ডিসেম্বর) সকালে বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মূসা ও পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা শেখ আঃ রহমানের নেতৃত্বে বন্দর এলাকা ও পৌর শহরে কবুতর ও বেলুন উড়িয়ে দিবসটির শুভ সূচনা করা হয়। 

পরে আনন্দ র‌্যালী ও আলাদাভাবে কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করে দুই কর্তৃপক্ষ।

১৯৭৫ সালের ১ ডিসেম্বর মোংলা পোর্ট পৌরসভা ও ১৯৫০ সালের এই দিনে পশুর নদীর জয়মনির গোলে পণ্যবাহী জাহাজ ‘দি সিটি অব লিয়নস’ নোঙ্গরের মধ্যদিয়ে আন্তর্জাতিক এই সমুদ্র বন্দরটি যাত্রা শুরু করে। প্রথমে এই বন্দরটি চালনা বন্দর নামে চালু হলেও ১৯৮৭ সালে এটি মোংলা বন্দর নামে রুপান্তরিত হয়।

বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে ধংসের দ্বারপ্রান্তে পৌঁছানো এই বন্দরটি আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে আধুনিকায়ন শুরু করে। ১১ কোটি টাকা লোকসানি এই প্রতিষ্ঠানটি গত অর্থ বছরে আয় করেছে ৩৪০ কোটি টাকারও বেশি। বন্দরের সক্ষমতা বাড়াতে বর্তমানে প্রায় ১০ হাজার কোটি টাকা ব্যয়ে ৯টি উন্নয়ন প্রকল্প চলমান রয়েছে।

প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মূসা, পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা শেখ আব্দুর রহমানসহ বন্দরের ঊর্ধ্বতন কর্মকর্তা ও পৌর কাউন্সিলররা উপস্থিত ছিলেন। 

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি