ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

এগিয়ে চলছে পদ্মা সেতুর মাওয়া-জাজিরা দুই প্রান্তের কাজ (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২৮, ১৮ সেপ্টেম্বর ২০২১

পদ্মার মূল সেতুতে এখনও রেল ট্র্যাক বসানো শুরু না হলেও, মাওয়া ও জাজিরা- দুই প্রান্তেই, কাজ এগিয়ে চলছে দ্রুততার সাথে। দুই দিকের রেললাইন মিলিয়ে সবচেয়ে বড় আড়িয়াল খাঁ সেতুর কাজ এগিয়েছে, ৯৫ ভাগ। আর ফরিদপুর ভাঙ্গা জংশানের ভূমি উন্নয়ন শেষ, প্রস্তুত হয়েছে নকশাও। 

এদিকে, ভায়াডাক্টে চলছে রেলের স্লিপার বসানোর কাজও। শুরুর প্রতিবন্ধকতা উৎরে নির্মাণযজ্ঞ শেষ করে এনেছেন, প্রকল্প সংশ্লিষ্টরা।
 
পদ্মা রেল লিংক প্রকল্পের প্রকৌশলী রিভার ট্রেনিং কর্মকর্তা শিবলি সাদিক বলেন, ‘তিনটা স্প্যান সফলভাবে সম্পন্ন হয়েছে এবং আরেকটা স্প্যানের স্ল্যাবের কাজ প্রক্রিয়াধীন এবং আগামী দুই মাসে বাকি যে দুইটা স্ল্যাবের কাজ বাকি তা সম্পন্ন হবে বলে আশা করছি।’

এদিকে ফরিদপুরের ভাঙ্গায় রেল জংশনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে এবং যে পরিকল্পনা রয়েছে তাতে দক্ষীণ-পশ্চিমাঞ্চল এবং উত্তরাঞ্চলের মোট চারটি রুটের ট্রেন ছেড়ে যাবে এই জংশন থেকে।

পদ্মা রেল লিংক প্রকল্পের প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার আহমেদ জামিউল ইসলাম জানান, দশটা লাইনের বিধান রেখেই জমি অধিগ্রহণ করা হয়েছে। একটা লাইন চলে যাবে যেটা ভাঙ্গার সঙ্গে সংযুক্ত হবে হবে। আর একটা লাইন চলে যাবে যেটা সরাসরি যশোরের সঙ্গে যুক্ত হবে মূল প্রজেক্টের সাথে। পায়রা পোর্ট থেকে আমাদের দুটো লাইন সংযুক্ত  হবে।

এদিকে, মূল পদ্মা সেতুর বাইরে মাওয়া ও জাজিরা অংশের ভায়াডাক্টে রাতদিন মিলিয়ে অবিরাম চলছে, রেলের স্লিপার ও ট্র্যাক বসানোর কাজ। 

মূল সেতুর বাইরে এই রেল প্রকল্পের বড় একটা অংশের কাজ চলছে নিরবে। যেগুলো নির্ধারিত সময়ের আগেই শেষ করার পরিকল্পনা নিয়ে এগুচ্ছেন, প্রকল্প সংশ্লিষ্টরা। 
দেখুন ভিডিও :

এমএম/ এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি