ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

এবার ডুলাহাজরা বঙ্গবন্ধু সাফারি পার্কে সিংহের মৃত্যু

কক্সবাজার প্রতিনিধি

প্রকাশিত : ১৮:৪৩, ২৪ ফেব্রুয়ারি ২০২২ | আপডেট: ১৮:৪৪, ২৪ ফেব্রুয়ারি ২০২২

এবার কক্সবাজারের ডুলাহাজরা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে মারা গেছে সবচেয়ে বয়স্ক সিংহ 'সোহেল'। দীর্ঘদিন অসুস্থ থাকার পর বয়স্ক জনিত কারণে সিংহটি মারা গেছেন বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন সাফারি পার্কের তত্বাবধায়ক মো. মাজহারুল ইসলাম।

তিনি জানান, বুধবার বিকাল সাড়ে ৪টার দিকে সিংহের বেষ্টনী থেকে বয়স্ক সিংরাজ সোহেলের মৃতদেহ উদ্ধার করা হয়। গত ২০০৪ সালে ঢাকার মিরপুরের জাতীয় চিড়িয়া খানা থেকে ৪ বছর বয়সে সোহেলকে ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আনা হয়েছিল। বিগত ৩-৪ বছর ধরে বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিল সে। সোহেলের বয়স হয়েছিল ২২ বছর। সাধারণত সিংহ ১৫-১৮ বছর বাঁচে। সাফারি পার্কে স্ত্রী নদী, ছেলে শাবক সম্রাট ও মেয়ে শাবক টুম্পা রয়েছে।

মাজহারুল ইসলাম আরো জানান, ২০১৯ ও ২০ সালে সোহেল অসুস্থ হয়ে পড়লে চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্স বিশ্ববিদ্যালয়ের ৪ জন শিক্ষক পৃথকভাবে তার চিকিৎসা করেন। তারাও অবজারভেশনে তার বার্ধক্য ও আয়ুষ্কাল শেষের দিকে বলে উল্লেখ করেন। এ ঘটনায় বুধবার সন্ধ্যায় তিনি চকরিয়া থানায় সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে।

বুধবার রাতে মৃত সিংহের ময়নাতদন্ত সম্পন্ন করেন চকরিয়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা (ভেটেরিনারি সার্জন) সুপন নন্দী ও পার্কের ভ্যাটেনারি সার্জন ডা. হাতেম সাজ্জাত মো. জুলকার নাইন। এরপর পার্কের ভেতরে মাটিতে পুঁতে ফেলা হয় সিংহরাজ সোহেলকে।

সুপন নন্দী বলেন, 'বার্ধক্যজনিত কারণে সিংহটির মৃত্যু হয়েছে। স্বাভাবিক অবস্থায় সিংহ বাঁচে ১৫ থেকে ১৮ বছর। সাফারি পার্কে মারা যাওয়া এই পুরুষ সিংহের বয়স হয়েছিল ২২ বছর। কয়েক বছর ধরে সিংহটি বার্ধক্যজনিত রোগে ভুগছিল।'

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি