ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

এলাকার নারীদের দৃষ্টিভঙ্গি পরিবর্তনে কাজ করছি: রোকেয়া প্রাচী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৪৭, ৮ মার্চ ২০১৮ | আপডেট: ২২:২২, ১৭ জুলাই ২০১৮

রোকেয়া প্রাচী, বাংলাদেশের একজন খ্যাতিমান অভিনেত্রী। ‘জয় পরাজয়’ নাটকে অভিনয়ের মাধ্যমেই শুরু হয়েছিল তার মিডিয়ার  পথচলা। ‘দুখাই’ চলচ্চিত্রে অভিনয় করে সৃষ্টি করেছিলেন চমক। অর্জন করেছিলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। এরপর ‘মাটির ময়না’ চলচ্চিত্রে অভিনয় করে নিজেকে নিয়ে যান অন্য এক উচ্চতায়। দেশে বিদেশে ব্যাপক প্রশংসিত হন। হাত দেন নির্মাণে। সেখানেও তিনি সফলতার চিহ্ন আঁকেন। 

মিডিয়ার প্রতিটি সেক্টরে রয়েছে তার সরব পদচারনা। খ্যাতিমান এই অভিনেত্রী বর্তমানে ব্যস্ত রয়েছেন রাজনীতি নিয়ে। পারিবারিকভাবেই তিনি আওয়ামী লীগ এর রাজনীতির সঙ্গে যুক্ত। বর্তমানে দায়িত্ব পালন করছেন বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদক হিসেবে। বঙ্গবন্ধুর আদর্শের এই মানুষটি নিজ এলাকা সোনাগাজীতে (ফেনী-৩) গিয়ে সাধারণ মানুষের সঙ্গে মিশে ভাগ করে নিচ্ছেন তাদের সুখ দুঃখ। তাদের কাছে তুলে ধরছেন সরকারের উন্নয়নের সাফল্য গাঁথা। পাশাপাশি এলাকার নারীদের উন্নয়নেও তিনি কাজ করছেন। আগামী সংসদ নির্বোচনের প্রতি রয়েছে তার আগ্রহ।    

এ প্রসঙ্গে রোকেয়া প্রাচী বলেন, আমরা পারিবারিকভাবেই আওয়ামী লীগ এর রাজনীতির সঙ্গে যুক্ত। সে দৃষ্টিকোণ  থেকে রাজনীতি খারাপ লাগছে না। আমি মনে করি রাজনীতির মাধ্যমেই সাধারণ মানুষের জন্য কিছু করা যায়। তাদের সেবা করা যায়। তাই অভিনয় এখন একটু কমিয়ে এদিকে মনোযোগি হয়েছি। এলাকার মানুষকে সময় দেওয়ার চেষ্টা করছি। পাশাপাশি এলাকার নারীদের পিছিয়ে পড়া থেকে সামনের দিকে এগিয়ে আসার জন্য কাজ করছি। তাদের দৃষ্টিভঙ্গি পরিবর্ত করার চেষ্টা করছি।

কিভাবে এলাকার মানুষকে সময় দিচ্ছেন জানতে চাইলে একুশে টিভি অনলাইনকে রোকেয়া প্রাচী বলেন, সামনে নির্বাচন আসছে, আমি এলাকার স্কুল কলেজ এবং মাদ্রাসার ছাত্রদেরকে বঙ্গবন্ধুর আদর্শ, জঙ্গিবাদ ও মাদক এর বিরুদ্ধে সচেতন করার জন্য কাজ করছি। তাদের সঙ্গে সরাসরি কথা বলছি। সরকারের উন্নয়নের চিত্র মানুষকে জানানোর জন্য এলাকায় গিয়ে উঠান বৈঠক করছি। সাধারণ মানুষদেরকে, মা বোনদেরকে এ বিষয়ে অবহিত করছি। যাতে মানুষ আগামীতে আওয়ামী লীগকে ভোট দেয়।

রোকেয়া প্রাচীর জন্ম ফেনী জেলার সোনাগাজীতে। তাই নিজের জন্ম ভিটার মানুষদেরকে শেখ হাসিনার উন্নয়নের চিত্র, বাংলাদেশের এগিয়ে যাওয়ার গল্প এলাকায় গিয়ে মানুষদের শোনাচ্ছেন। করছেন এলাকার মা বোনদের নিয়ে উঠান বৈঠক। দিচ্ছেন স্বাস্থ্যসেবা। নারীদের  অন্ধকার থেকে বেরিয়ে আসার জন্য নিচ্ছেন নানামুখী উদ্যোগ। এছাড়া আগুন সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদকের ওপর বিভিন্ন তথ্য চিত্র প্রদর্শনের মাধ্যমে এ অঞ্চলের মানুষদের সচেতন করার চেষ্টা করে যাচ্ছেন।  

রোকেয়া প্রাচী বলেন, তৃণমূলে গিয়ে আমি এলাকার মানুষদের সঙ্গে কথা বলছি। বিভিন্ন তথ্যচিত্র প্রদর্শণ করছি। এর মাধ্যমে সাধারণ মানুষেরা জানতে পারছে নানামুখি উন্নয়ন ও সরকারের সাফল্যের কথা। রাজনৈতিক সমাবেশের চেয়ে এই কাজটি অনেক আনন্দদায়ক। সরাসরি মানুষের সঙ্গে কথা বলার মধ্যে একটা আলাদা আনন্দ আছে। মানুষকে মোটিভেট করার জন্য এর থেকে ভালো পন্থা আর হতে পারে না। নারীরা অনেক ক্ষেত্রে এখনো পিছিয়ে সে জন্য তাদের সচেতনতা বৃদ্ধিতে কাজ করছি। বর্তমান বিশ্ব অনেক এগিয়ে গেছে এক্ষেত্রে আমাদের পিছিয়ে থাকার কোনো সুযোগ নেই।

এই অভিনেত্রী বলেন, মা বোনদের সঙ্গে যখন কথা বলতে যাই তারা খুব আগ্রহের সঙ্গে কথা শুনে এবং সহযোগিতা করে। তাদেরকে সমাজ সম্পর্কে সচেতন করার জন্য বাড়ী বাড়ী গিয়ে তাদের সঙ্গে কথা বলছি। তারাও আমাকে পেয়ে খুব খুশি। তাদেরকে বলছি আগামী নির্বাচনে যেন শেখ হাসিনার মনোনীত প্রার্থীকে তারা ভোট দেয়।      

এসি

 

  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি