ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

ঐতিহাসিক পতাকা উত্তোলন দিবস আজ (ভিডিও)

প্রকাশিত : ১৬:৩২, ২৩ মার্চ ২০১৯ | আপডেট: ১৬:৩৬, ২৩ মার্চ ২০১৯

স্বাধীনতা সংগ্রামের অমর ইতিহাসের অনন্য দিন আজ। প্রথমবারের মতো পতাকা উত্তোলন করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ধানমন্ডি বাসভবনে ২৩ শে মার্চ উঠানো এ পতাকা পরবর্তীতে সব সরকারি বেসরকারি ভবনেও উড়তে থাকে।

খুব সকালে ধানমন্ডি ৩২ নম্বর সড়কের বাসভবনে বাংলাদেশের মানচিত্র আঁকা লাল-সবুজের পতাকা ওড়ান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

পাকিস্তান থেকে আলাদা হবার চূড়ান্ত পদক্ষেপের অনন্য এক আখ্যান রচিত হয় দিনটিতে। কারণ ঐতিহাসিক পল্টন ময়দানে পাকিস্তানের প্রজাতন্ত্র দিবস উদযাপনের যে প্রস্তুতি ছিল তাও ভন্ডুল হয়ে যায় ক্ষোভে-বিক্ষোভে। বরং রাষ্ট্রিয় আনুষ্ঠানিকতার অনুকরণে সেখানে গাওয়া হয় আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি। সেখানেও ওঠে বাংলাদেশের পতাকা।

ছাত্রদের একাধিক সুশৃঙ্খলবাহিনী কুচকাওয়াজে অংশ নেন। সেখানে সালাম গ্রহণ করেন বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ চার ছাত্র নেতা তথা চার খলিফা নামে পরিচিতরা।

স্বাধীন বাংলাদেশের আত্মপ্রকাশের অগ্রযাত্রায় এ দিনটি তাই পাকিস্তানীদের বিরুদ্ধে ঐতিহাসিক পদক্ষেপ।

পল্টনের কুচকাওয়াজ শেষ করে ছাত্ররা যান বঙ্গবন্ধুর বাড়িতে। হাজারো জনতার সামনে বাঙালির অধিকার প্রতিষ্ঠায় দৃঢ় সংকল্পের কথা জানান শেখ মুজিব। ততোক্ষণে গাড়িতে-বাড়িতে কিংবা অন্যান্য ভবনেও ওঠে গেছে বাংলাদেশের পতাকা। জিন্নাহ, ইয়াহিয়া আর ভুট্টোর কুশপুত্তলিকা দাহ করে বিক্ষুব্ধ বাঙালি।

৩২ নম্বরে চালু হওয়া নিয়ন্ত্রণ কক্ষ থেকে ততোক্ষণে গুরুত্বপূর্ণ প্রশাসনিক সিদ্ধান্তগুলো পৌঁছে দেয়া হচ্ছিল। সব বাধা পেরিয়ে, বিপ্লবী বাঙালি এগিয়ে যায় স্বাধীনতার পথে।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি