ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

কক্ষপথে পৌঁছেছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২৯, ২২ মে ২০১৮

বাংলাদেশের প্রথম যোগাযোগ কৃত্তিম উপগ্রহ বা স্যাটেলাইট মহাকাশে তার কক্ষপথের নির্দিষ্ট জায়গায় পৌঁছেছে। পৃথিবী থেকে উৎক্ষেপণের ১১দিন পর সফলভাবে নিজস্ব অরবিট ১১৯.১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে পৌঁছেছে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ (বিএস-১)। বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ টেলিকমিউনিকেশনস এন্ড রেগুলেটরি কমিশন (বিটিআরসি)।

এর আগে গত ১১ মে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে বিএস-১ সফলভাবে উৎক্ষেপণ করা হয়। ফ্রান্সের স্যাটেলাইট নির্মাণকারী প্রতিষ্ঠান স্পেসএক্সের সর্বাধুনিক রকেট ফ্যালকন-৯-এর মাধ্যমে স্যাটেলাইটটি ১১৯.১ দ্রাঘিমাংশে পৌঁছার জন্য এটি উৎক্ষেপণ করা হয়। সেদিনই মহাকাশে পৌঁছায় স্যাটেলাইটটি। গতকাল সোমবার পৃথিবীর কক্ষপথ ধরে নিজ অরবিট ১১৯.১ পূর্ব দ্রাঘিমাংশের খুব কাছাকাছি পৌঁছায় এটি। প্রতি সেকেন্ডে ৩ কিলোমিটার গতিবেগে এগোতে থাকে বিএস-১।

নিজস্ব অরবিটে পৌঁছানোর পর বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা করা হবে বিএস-১ এ। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ১০ থেকে ১২ দিন পর বাংলাদেশের কাছে হস্তান্তর করা হবে বিএস-১ কে। এরপর গাজীপুরের জয়দেবপুর এবং বেতবুনিয়া এই দুই ভূ-উপগ্রহ কেন্দ্র থেকে নিয়ন্ত্রণ করা হবে দেশের প্রথম এই মহাকাশ স্যাটেলাইটটিকে।

এসএইচএস/ এমজে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি