ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

রাজনীতিতে নিষিদ্ধ

কম্বোডিয়ার বিরোধী নেতা সোখাকে গৃহবন্দি থেকে মুক্তি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪১, ১০ নভেম্বর ২০১৯

কম্বোডিয়ার বিরোধী রাজনৈতিক নেতা কিম সোখাকে দুই বছর পর গৃহবন্দি থেকে মুক্তি দেওয়া হয়েছে। তবে তাকে রাজনীতিতে নিষিদ্ধ করা হয়েছে। স্বেচ্ছায় নির্বাসিত রাজনৈতিক স্যাম রেইনসি এবং তার বিরুদ্ধে সরকার উৎখাতের ষড়যন্ত্রের অভিযোগ রয়েছে। খবর ডয়চে ভেলে’র।

দেশটির একটি আদালত রোববার কিছু নিষেধাজ্ঞা দিয়ে সোখাকে গৃহবন্দি থেকে মুক্তি দিয়েছেন। নমপেনের এ পৌর আদালত বলেছেন, সোখা তার বাড়ি থেকে বের হতে পারবেন কিন্তু তিনি কোন রাজনৈতিক কর্মকাণ্ডে জড়িত হতে পারবেন না, সেই সঙ্গে তিনি কোনভাবেই দেশত্যাগ করতে পারবেন না।

কম্বোডিয়ার ন্যাশনাল রেসকিউ পার্টি’র (সিএনআরপি) অন্যতম এ প্রতিষ্ঠাতা নিজের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ বাতিলের জন্য অনুরোধ করেছেন। তিনি নিজ ফেইসবুকে প্রফাইলে লিখেছিলেন, ‘আমি আশা করি আজকের সিদ্ধান্তটি প্রথম পদক্ষেপ, তবে অনেক কম্বোডিয়ান আছেন যারা রাজনীতির স্বাধীনতা হারিয়েছেন তাদের সত্যিকারের ন্যায়বিচার প্রয়োজন।’

জানা যায়, ২০১৩ সালে সোখকে গ্রেফতার করা হয়েছিল। ১৯৮৫ সাল থেকে ক্ষমতায় থাকা কম্বোডিয়ান শক্তিশালী হুন সেন সরকারকে ক্ষমতাচ্যুত করার ষড়যন্ত্রের অভিযোগে অভিযুক্ত করা হয়েছিল এ নেতাকে। এরপর তাকে দূরবর্তী কারাগারে রূদ্ধ করে গণমাধ্যমের সাক্ষাৎ নিষিদ্ধ করা হয়েছিল। দলটির অন্য প্রতিষ্ঠাতা স্যাম রেইনসি ফ্রান্সে স্বেচ্ছানির্বাসন থেকে চলে আসার একদিন তাকে স্বাধীন বলে ঘোষণা করা হয়। 

রেনসি ২০১৫ সালে প্যারিসে পালিয়ে যান এবং ভিন্ন মামলায় পাঁচ বছরের কারাদণ্ডের মুখোমুখি হন।
এমএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি