ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

করোনা ভাইরাসের খবর দেওয়া চীনা ডাক্তারের মৃত্যু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১৬, ৭ ফেব্রুয়ারি ২০২০

উহানের কেন্দ্রীয় হাসপাতালে চক্ষু বিশেষজ্ঞ লি ওয়েনলিয়াং- বিবিসি

উহানের কেন্দ্রীয় হাসপাতালে চক্ষু বিশেষজ্ঞ লি ওয়েনলিয়াং- বিবিসি

সম্প্রতি চীনে আবির্ভূত প্রাণঘাতি করোনা ভাইরাসে খবর প্রথম জানিয়েছিলেন চক্ষু বিশেষজ্ঞ লি ওয়েনলিয়াং। এজন্য তিনি সতর্কও করেছিলেন সবাইকে। কিন্তু চীনা কর্তৃপক্ষ বিষয়টিকে গুরুত্ব দেয়নি। পরে ভাইরাসটি ব্যাপকভাবে ছড়িয়ে পড়লে এবং অনেক মানুষের মৃত্যু হলে নায়কোচিত প্রশংসা পান ঐ চিকিৎসক। তবে শেষ রক্ষা হয়নি ওই ডাক্তারেরও। করোনা ভাইরাসে আক্রান্ত হয়েই মারা যান লি।

করোনা ভাইরাসের উৎপত্তিস্থল উহানের কেন্দ্রীয় হাসপাতালে চক্ষু বিশেষজ্ঞ ৩৪ বয়সী এ চিকিৎসক। গত ৩০ ডিসেম্বর লি তার সহকর্মীদের ঐ ভাইরাস নিয়ে সতর্কবার্তা দিয়েছিলেন। করোনা ভাইরাস লক্ষণগুলির মধ্যে আছে- জ্বর হওয়া, পরে শুকনো কাশি, এরপর শ্বাস প্রশ্বাসের সংক্রমণ ঘটানো। বিশ্বব্যাপী করোনা ভাইরাসে এখন পর্যন্ত ৫৬০ জন মারা গেছেন। এদের মধ্যে অধিকাংশ চীনের নাগরিক। আর এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৮ হাজারেরও বেশি মানুষ।

গেল ডিসেম্বরে সংক্রমণের সাতটি ঘটনা পান লি। তার কাছে ভাইরাসটিকে দেখতে সার্সের মতো মনে হয়েছিল। এই ভাইরাস ২০০৩ সালে বিশ্বব্যাপী মহামারী তৈরি করেছিল। উহানের হুনান সিফুড মার্কেট থেকে সংক্রমিত ধরে নিয়ে ঐ রোগীদের হাসপাতালে অন্যদের থেকে আলাদা করে পর্যবেক্ষণে রাখা হয়।

ডা. লি গ্রুপ চ্যাটে সহকর্মী চিকিৎসকদের ভাইরাসটি নিয়ে সতর্ক করে সংক্রমণ এড়াতে ‘প্রতিরক্ষামূলক পোশাক’ পরার পরামর্শ দেন। তবে তখনও তিনি জানতেন না, যে রোগটি ধরা পড়েছে সেটি করোনা ভাইরাস। সতর্ক বার্তা লেখার চারদিন পর পুলিশ তার সঙ্গে দেখা করে এবং একটি মুচলেকায় তার স্বাক্ষর নেয়। যেখানে তার বিরুদ্ধে ‘সামাজিক শৃঙ্খলায় মারাত্মক বিঘ্ন সৃষ্টিকারী মিথ্যা মন্তব্য’ করার অভিযোগ আনা হয়। মুচলেকায় লেখা ছিল, ‘আমরা আপনাকে কঠোরভাবে সতর্ক করে দিচ্ছি, আপনি যদি জেদ ধরে এমন অবৈধ কার্যকলাপ চালিয়ে যান, তাহলে আপনাকে বিচারের আওতায় আনা হবে।’

সূত্র : বিবিসি

এমএস/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি