ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

কলেজের জায়গা দখল করে অসামাজিক কার্যকলাপ

সিরাজগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত : ১৫:০৪, ১৩ জানুয়ারি ২০২০

সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার দৌলতপুর ডিগ্রি কলেজের জায়গা দখল করে অসামাজিক কার্যকলাপের অভিযোগ উঠেছে। ব্যবস্থা চেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দায়ের করেছেন কলেজ কর্তৃপক্ষ। 

এলাকাবাসী ও অভিযোগে জানা যায়, উচ্চ শিক্ষার প্রসার ঘটাতে ১৯৯৬ সালে ১০১ শতক জায়গার উপর এলাকার শিক্ষানুরাগীদের সহায়তায় প্রতিষ্ঠিত হয় দৌলতপুর ডিগ্রি কলেজ। এরপর সাবেক মন্ত্রী আব্দুল লতিফ বিশ্বাসের পৃষ্ঠপোষকতায় পর্যায়ক্রমে উচ্চ মাধ্যমিক, ডিগ্রি ও স্নাতক কোর্স চালু হলে নির্ভরযোগ্যতা পায় প্রতিষ্ঠানটি। 

বর্তমানে কলেজটিতে ১২’শ শিক্ষার্থী অধ্যায়নরত। তবে কলেজ চালুর পর গত ২০ বছর আগে এলাকার কুখ্যাত মাদক ব্যবসায়ী ইব্রাহিম হোসেন প্রভাব খাটিয়ে কলেজের পশ্চিম পাশের জায়গা দখলের পর বসত বাড়ি তৈরি করে। আর এই বাড়িতেই তিনি দীর্ঘ দিন ধরে চালিয়ে আসছেন মাদক বিক্রিসহ বিভিন্ন অসামাজিক কার্যকলাপ। 

এ নিয়ে এলাকাবাসী বারবার নিষেধ করলেও কোনো কাজে আসছেনা। তার বাড়ি থেকে পুলিশ বিভিন্ন সময় মাদক উদ্ধার করে মামলাও দিয়েছে। বর্তমানে ইব্রাহিম হোসেনের বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন দমন আইনে আদালতে মামলা চলমান। তার এসব অপকর্ম নিয়ে এলাকায় বেশ কয়েকবার সালিশি বৈঠক হলেও তিনি কারো কথা না মেনে বীর দর্পে এসব অপকর্ম চালিয়ে যাচ্ছেন। 

এদিকে দৌলতপুর ডিগ্রি কলেজের পরিবেশ রক্ষায় দখল করা জায়গা ফিরে পেতে কলেজের অধ্যক্ষ মাসুদ রানা বেলকুচি উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে গত বছরের ২ ডিসেম্বর লিখিত অভিযোগ দায়ের করেন। তবে এতো দিনেও এ বিষয়ে কোনো ব্যবস্থা নেয়নি প্রশাসন। 

দৌলতপুর ডিগ্রি কলেজের অধ্যক্ষ মাসুদ রানা জানান, ‘ইব্রাহিম হোসেনের কার্যকলাপে আমরা অতিষ্ঠ হয়ে পড়েছি। এখানে শিক্ষার পরিবেশ ব্যাহত হওয়ায় আমরা বাধ্য হয়ে ব্যবস্থা চেয়ে প্রশাসনের সহায়তা চেয়েছি। তবে এখনো কোনো কাজ হয়নি।’ 

কলেজের জায়গা দখলকারী ইব্রাহিম হোসেন জানান, ‘জায়গা মেপে যদি কলেজের হয় তাহলে আমি ছেড়ে দেব। আর আমি কোনো অসামাজিক কার্যকলাপের সাথে জড়িত নই।’
 
আর সরেজমিনে পরিদর্শন করে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে বলে জানিয়েছেন বেলকুচি উপজেলা নির্বাহী কর্মকর্তা সিফাত-ই-জাহান। 

এআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি