ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

কানাডায় পাওয়া গেল ৫৫২ ক্যারেটের বিরল এক হীরাখন্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০০, ১৬ ডিসেম্বর ২০১৮ | আপডেট: ১১:০০, ১৬ ডিসেম্বর ২০১৮

কানাডার উত্তরে অবস্থিত ডিয়াভিক খনি থেকে ৫৫২ ক্যারেটের এক দুর্লভ হীরকখণ্ড পাওয়া গেছে। এটিকে বের করেছেন ‘ডমিনিয়ন ডায়মন্ড মাইনস’ ও ‘রিও টিনটো’ গ্রুপের বিশেষজ্ঞরা। সোনার মতো রঙের বিরল এই হিরাখন্ডকে ঘিরে উত্তর আমেরিকায় আগ্রহের কমতি নেই।

এর আগেও বিভিন্ন উচ্চমানের হীরা এই খনি থেকে বার হলেও এত বড় আকারের হীরা এর আগে ওঠেনি। ডমিয়নের সিইও শেন ডার্গিন জানান, এই হীরকখণ্ডটি মূলত গহনা প্রস্তুতেই কাজে আসার উপযুক্ত। সোনালি হলুদ রঙের এই হীরকখণ্ড ওই খনি থেকে পাওয়া আগের পাথরগুলির রেকর্ড ভেঙে দিল। আকারে পূর্বের তুলনায় প্রায় তিন গুণ বড় এটি।

বিশেষজ্ঞদের মতে, এই সোনার মতো হলুদ রঙের দুষ্প্রাপ্য হীরকখণ্ডটি মূল্যের দিক থেকেও দুর্মূল্য। সাধারণত আমেরিকার নানা খনিতে মেলা হলুদ রঙের পাথরগুলির (টাইপ টুএ) মাথাটি সাদা হয়। সেগুলির দাম ধার্য হয় কিছুটা ছাড় দেওয়ার পর। তবেএই বিশেষ খণ্ডটির ক্ষেত্রে এমন কোনও ছাড় দেওয়া হবে না।

তবে এর আনুমানিক দাম কত হতে পারে তা নিয়ে এখনই কোনও মন্তব্য করতে নারাজ ডার্গিন। তাঁর মতে, এই হীরকখণ্ডটির রুক্ষতা কমানোর পর তার শরীরের প্রকৃতি ও কোন পদ্ধতিতে তা কাটা হচ্ছে সে সবের উপর নির্ভর করবে এর দাম।তবে এই দাম যে বিশ্বের সেরা পাথরগুলির মধ্যে অন্যতম হবে তা নিয়ে একপ্রকতার নিশ্চিত তিনি।

তথ্যসূত্র: আনন্দবাজার 

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি