ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

কুড়িগ্রামে চরম দুর্ভোগে ৫ শতাধিক পরিবার (ভিডিও)

কুড়িগ্রাম প্রতিনিধি 

প্রকাশিত : ১৬:১৩, ৮ সেপ্টেম্বর ২০২০ | আপডেট: ১৬:১৪, ৮ সেপ্টেম্বর ২০২০

কুড়িগ্রামে বন্যার পানি নেমে গেলেও দুর্ভোগ কাটেনি চর রাজিবপুর উপজেলার মোহনগঞ্জ ইউনিয়নের ৫ শতাধিক পরিবারের। অর্থের অভাবে এখনও অনেকে বানের তোড়ে ভেঙ্গে যাওয়া ঘরবাড়ি মেরামত করতে পারেননি। করোনার কারণে আনেকটাই আয়-রোজগারহীন পারিবারগুলোর এখন বসবাস এখন ছাপড়ার মধ্যে। 

সরেজমিন ঘুরে দেখা যায়, বন্যায় ঘরবাড়ি ভেঙে গেছে। নদী ভাঙ্গনে গেছে ভিটে মাটি। ফলে চর রাজিবপুর উপজেলার মোহনগঞ্জ ইউনিয়নের ফকিরপাড়া, জিগাপাড়া, নয়ারচর, চড়ুইহাটিসহ বেশ কয়েকটি এলাকার মানুষ এখন আশ্রয়হীন। হাতে টাকা পয়সা না থাকায় অনেকে বাড়িঘর মেরামত করতে পারছে না। কেউ কেউ সুদে টাকা ধার নিয়ে বাড়ির কাজ করছে। 

ভুক্তভোগী কয়েকজন জানান, ‘বন্যায় বাড়িঘর সব ভেঙে গেছে। এখন আয় রোজগার ও টাকা-পয়সা কিছুই নেই। ফলে, পরিবার পরিজন বড় বিপদে পড়তে হচ্ছে আমাদের।’

কুড়িগ্রাম জেলা শহর থেকে ব্রহ্মপুত্র নদের কারণে প্রায় যোগাযোগ বিচ্ছিন্ন রৌমারী ও চর রাজিবপুর উপজেলা। বন্যা ও নদী ভাঙনে ব্যাপক ক্ষতি হয়েছে এই দু’উপজেলায়। মোহনগঞ্জ ইউনিয়নে ৪ থেকে ৫শ’ পরিবার মানবেতর জীবনযাপন করছে। তাদের জন্য গুচ্ছগ্রাম নির্মাণ প্রয়োজন। 

মোহনগঞ্জ ইউনিয়ন চর রাজিবপুর চেয়ারম্যান মো. আনোয়ার হোসেন বলেন,‘আমার ইউনিয়নের চার থেকে পাঁচশ’ পরিবার নদীগর্ভে বিলীন হয়ে গেছে। যারা এখন খোলা আকাশের নিচে মানববেতর জীবযাপন করছেন।’

এমতাবস্থায় সমাজের বিত্তবানদেরও এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন জনপ্রতিনিধিরা।

এআই//এমবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি